সকলে জেনে নিন সালাম বিনিময়ের নিয়ম ও সালাম বিনিময়ের উপকারিতা

Posted on

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি সালাম বিনিময়ের উপকারিতা সম্পকে লিখতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । পোস্ট ভালো লাগলে কমেন্ট করবেন ।

সালাম বিনিময়ের নিয়ম :-

সালাম বিনিময়ের উপকারিতা বলার আগে আমি প্রথমে সালাম বিনিময়ের নিয়মটি আপনাদের সাথে শেয়ার করতে চাই । দেখা হলেই প্রত্যেক মুসলমানকে সালাম দিতে হবে । সালাম শুধুমাত্র বড়দের জন্যই নয় । ছোট বড় সবাইকে সালাম দিতে হবে । সালাম দেওয়া সুন্নাত এবং সালামের উত্তর দেওয়া ওয়াজিব । সুতরাং কেউ সালাম দিলে আমাদেরকে তার উত্তর অবশ্যয় দিতে হবে । তা না হলে আমাদের গুনাহ হবে । কেউ একাকী থাকলে তাকে উদ্দেশ্য করে তার সাথে আস্তে সালাম দিতে হবে । একসাথে অনেকজন থাকলে জোরে এবং সবাইকে উদ্দেশ্য করে সালাম দিতে হবে । কারোর বাড়িতে প্রবেশের অনুমতি চাওয়ার আগে প্রথমে সালাম দিতে হবে এবং তারপর বাড়িতে প্রবেশ করতে হবে । এটার কারণ অনেক ।

যে সালাম দিবে তা কমপক্ষে বলতে হবে :-

আসসালামু আলাইকুম ।
অথ:-আপনার উপর শান্তি বষিত হোক ।

যে সালামের উত্তর দিবে তাকে কমপক্ষে বলতে হবে :-

ওয়ালাইকুমুস সালাম ।
অথ :আপনার ওপরেও শান্তি বষিত হোক ।

সালাম শুধুমাত্র এটাতেই শেষ নয় । আপনি সালামে আরও অনেক কিছু যোগ করতে পারেন । যেমন:-ওয়ারাহমাতু । এক্ষেত্রে অথও বেড়ে যাবে । যেমন :-রহমত ।
এক্ষেত্রে পূণাঙ্গ অথ হবে ‘আপনার উপরে রহমত ও শান্তি বষিত হোক ।’

এভাবে সালাম ক্রমশ বড় হতে পারে ।

সালামের উপকারিতা :-


সালামের উপকারিতা অপরিসীম । এটার কোন তুলনা হয় না । সালাম দিলে সালাম দাতা ও সালামের উত্তর দাতার মধ্যে পারস্পারিক সম্পক গড়ে ওঠে । শুধু সম্পক নয় পারস্পারিক সুসম্পক গড়ে ওঠে । এভাবে যদি একে অন্যকে সালাম বিনিময় করতে থাকে তবে সবাই একে অপরের বন্ধু হয়ে উঠবে । একটি সুন্দর জাতি গড়ে উঠবে । সালামদাতা সকলের কাছে প্রিয় হয়ে উঠবে । সকলে তার আদশ গ্রহণ করবে ।

মহানবি হযরত মোহাম্মদ (স) সবসময় আগে আগে সালাম দিতেন । তাঁকে কেউ আগে আগে সালাম দিতে পারতেন । এমনকি মহানবি (স) এর স্ত্রী হযরত আয়েশা (রা) তিনি নিজেও কোনদিন রাসুল (স) কে আগে সালাম দিতে পারেন নি । তাঁর এক বননায় পাওয়া গিয়েছে যে তিনি মাঝে মাঝে ঘরে লুকিয়ে থাকতেন রাসুল (স) কে আগে সালাম দিবেন । কিন্তু তিনি তা করতে পারেন নি । রাসুল (স) ঘরে আসার অনেক আগে থেকেই সালাম দিতেন ।

অথাৎ আমরা সকলে একে অপরকে আগে আগে সালাম দেব ।

তো এই ছিল আমার আজকের পোস্ট । ভালো লাগলে কমেন্ট করবেন । যেকোন প্রয়োজনে আমাকে মেইল দিতে পারেন । আমার ইমেইল হলো :-[email protected]

The post সকলে জেনে নিন সালাম বিনিময়ের নিয়ম ও সালাম বিনিময়ের উপকারিতা appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *