সহজে শিখুন Noun ও এর প্রকারভেদ

Posted on

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে ইংরেজি ব্যাকারণে noun সম্পকে ও noun এর প্রকারভেদ নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।


আমরা সকলেই মোটামুটি Parts of speech সম্পকে জানি । এই Parts of speech ৮ প্রকার । তার মধ্যে একটি হলো Noun ।

“What is Noun?”(noun কি)

কোন বাক্যে যে শব্দ দ্বারা কোন কিছুর নাম প্রকাশ করা হয় সেই শব্দটি হলো Noun । যেমন :-

A cow has four legs.
= একটি গরুর চারটি পা আছে ।

বাক্যটিতে cow দ্বারা গরু অথাৎ একটি প্রাণীর নাম বোঝানো হচ্ছে । সুতরাং cow শব্দটি noun ।

The classification of noun:-(noun এর প্রকারভেদ)

Noun মূলত ৫ প্রকার । যথা :-
১। Proper noun
২। Common noun
৩। Collective noun
৪। Material noun
৫। Abstract noun

Proper noun :- যে noun দ্বারা কোন নিদিষ্ট স্থান,ব্যাক্তি,বস্তু বোঝায় তাই Proper noun । যেমন :- Dhaka একটি নিদিষ্ট জেলার নাম । সুতরাং এটি Proper noun

Common noun :- যে noun দ্বারা প্রত্যেক ব্যাক্তি,স্থান বা বস্তুকে বোঝায় । কিন্তু এটি কোন কিছুকে নিদিষ্ট করে বোঝায় না । যেমন :- district যার অথ হলো জেলা । কিন্তু এখানে কোন জেলা তা উল্লেখ করা হয় নি । এরকম অনেক Common noun রয়েছে । আবার Girl যার অথ হলো মেয়ে । কিন্তু কোন মেয়ে তা নিদিষ্ট করে বলা হচ্ছে না । তাই এটিও Common noun ।

Collective noun :- যে Noun দ্বারা কোন কিছুর সাংগঠনিক নাম বোঝায় । যেমন :- Team যার অথ হলো দল । দল তো আর এককভাবে হতে পারে না । অনেক জনের সমন্বয়ে দল হয় । তাই এটি Collective noun । আবার family যার অথ পরিবার । এটিও একটি সংগঠনের নাম । কারণ পরিবার হতে গেলে কমপক্ষে দু তিন জন থাকতে হবে । তাই এটিও Collective noun ।

Material noun:- যে Noun বা যে জিনিস ওজন করা যায় কিন্তু গণনা করা যায় না তাই Material noun ।যেমন :- milk,oil ইত্যাদি । এগুলো ওজন করা যায় কিন্তু হাতে কোণা যায় না ।

Abstract noun :- যে Noun গুলো ওজন করা যায় না, গণনা করা যায় না, চোখে দেখা যায় না তবে শুধুমাত্র অনুভব করা যায় সেগুলো হলো Abstract noun । যেমন :- honesty (সততা),freedom(মুক্ত) । এগুলো শুধুমাত্র অনুভব করা যায় । তাই Abstract noun ।

তো আজ আমার পক্ষ থেকে এতটুকুই । ভালো লাগলে কমেন্ট করতে পারেন ।

The post সহজে শিখুন Noun ও এর প্রকারভেদ appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *