সুরক্ষাতে পাসপোর্ট দ্বারা নিবন্ধনকৃত টিকা কার্ড ডাউনলোড প্রক্রিয়া!

Posted on

পৃথিবী জুড়ে প্রায় দুই বছর যাবৎ করোনা মহামারী চলতেছে। যার ফলে জনজীবন হুমকির মুখে পড়েছে। ইতিমধ্যে পুরো পৃথিবীর চিকিৎসা বিজ্ঞানীদের প্রচেষ্টায় করোনা মহামারীকে নির্মূল করার জন্য ভ্যাকসিন এর আবিষ্কার বা আবির্ভাব হয়েছে। তাই এখন প্রত্যেকটি দেশেই চেষ্টা করতেছে ভ্যাকসিন গ্রহণ করার মাধ্যমে করোনা মহামারী থেকে নিজেকে সুরক্ষিত রাখতে। তো আমাদের দেশেও বর্তমানে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যার কার্যসম্পাদন সুরক্ষা নামক একটি সাইট বা অ্যাপের সাহায্যে নিবন্ধন পদ্ধতিতে করা হচ্ছে। তো এখানে দেশে বসবাসকারী সাধারণ নাগরিকদের পাশাপাশি বিদেশগামী বা বিদেশে যারা রয়েছেন, তাদের জন্য আলাদা করে নিবন্ধনের পদ্ধতি রাখা হয়েছে।

এখানে দেশে বসবাসকারী সাধারণ নাগরিকদের ন্যাশনাল আইডি কার্ড এর মাধ্যমে নিবন্ধন করতে হয়। আর যারা বিদেশগামী বা বিদেশে রয়েছেন, তাদের পাসপোর্ট এর মাধ্যমে নিবন্ধন করতে হয়। নিবন্ধন করার পর টিকা কার্ড সংগ্রহ বা ডাউনলোড করতে হয়। যা দিয়ে পরবর্তীতে টিকা কেন্দ্রে গিয়ে সেখানে কর্তব্যরত কর্মকর্তাদের দেখিয়ে টিকা গ্রহণ করতে হয়।

তো সুরক্ষা সাইট বা অ্যাপটি এমনভাবে ডেভেলপ করা হয়েছে। যার ফলে টিকা কার্ড ডাউনলোড করতে গেলে ন্যাশনাল আইডি কার্ড দিয়ে যেগুলো নিবন্ধন করা হয়েছে। সেগুলো সহজে করা যায়। কিন্তু পাসপোর্ট দিয়ে যেগুলো নিবন্ধন করা হয়েছে সেগুলো ডাউনলোড করার অপশন খুজে পাওয়া যায় না। কারণ আপনারা উপরের স্ক্রিনশটটি দেখলেই বুঝবেন। দেখুন এখানে “টিকা কার্ড ডাউনলোড (পাসপোর্টধারী বাংলাদেশি এবং বিদেশি নাগরিক)” এখানে এর নিচে বিস্তারিত লেখার মধ্যে বলা আছে যে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে যাচাই করে টিকা কার্ড ডাউনলোড করার অপশন। কিন্তু পাসপোর্ট দিয়ে অপশন নেই। অবশ্যক অপশন এখানে আছে। তবে তারা এমনভাবে ডেভেলপ করেছে বা অপশন রেখেছে যা সাধারণভাবে বুঝার কোনো উপায় নাই।

তাই যারা এই বিষয়টি নিয়ে সমস্যায় পড়েছেন, তাদেরকে উক্ত সমস্যার সমাধান দেওয়ার জন্যই আমার আজকের এই টিউটোরিয়াল।

তো প্রথমে আপনি যেকোন ব্রাউজার গিয়ে www.surokkha.gov.bd সাইটে প্রবেশ করুন অথবা সুরক্ষা অ্যাপে প্রবেশ করুন। করার পর উপরের স্ক্রিনশটের মত তিন ডটের অপশনে ক্লিক করে “টিকা কার্ড” লেখাটিতে ক্লিক করুন।

টিকা কার্ড এ ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনি “টিকা কার্ড ডাউনলোড” লেখার পাশের ব্যাকেটে থাকা “পাসপোর্টধারী বাংলাদেশি এবং বিদেশি নাগরিক” লেখাটিতে ক্লিক করুন।

ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এইবার এখানে আপনি যে পাসপোর্ট নম্বর দিয়ে নিবন্ধন করেছিলেন সেটির নম্বর Passport Number এর বক্সে টাইপ করুন। তারপর পাসপোর্ট অনুযায়ী আপনার জন্ম তারিখ সিলেক্ট করে যাচাই কোড দেখে দেখে নিচের বক্সে টাইপ করে Verify বাটনে ক্লিক করুন।

Verify বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনি নিবন্ধন করার সময় যে মোবাইল নম্বর দিয়েছিলেন, সে মোবাইল নম্বরে একটি ওটিপি কোড যাবে। সে কোডটি এখানে টাইপ করে Verify Status এ ক্লিক করুন।

Verify Status এ ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত সাথে সাথে Download Vaccine Card নামে একটি বাটন আসবে। এইবার বাটনে ক্লিক করে আপনার কাঙ্খিত টিকা কার্ডটি ডাউনলোড করে নিন।

যা দেখতে ঠিক উপরের স্ক্রিনশটের মত। এইবার এইটি প্রিন্ট করে টিকা দেওয়ার জন্য প্রস্তুতি নিন। কেননা আপনার মোবাইল নম্বরে যেকোন সময় টিকা দেওয়ার স্থান ও তারিখ জানিয়ে আপনাকে এসএমএস করবে।

কিছু কথা: উপরের বিষয় থেকে আশা করি বুঝতে পেরেছেন যে, এই হলো আমাদের দেশের সরকারী একটি ওয়েবসাইটের ডিজাইন বা ডেভেলপ করার অবস্থা। আপনি যেহেতু নিবন্ধন করার জন্য দুইটি আইডেন্টিটির মাধ্যম রেখেছেন। তাহলে আপনি দুইটি আলাদা ক্যাটাগরি করে করলে সমস্যা কি হতো। নিবন্ধনের অবস্থান বর্তমানে কোন পর্যায়ে রয়েছে তা দেখার জন্য চেক স্ট্যাটাস নামে একটা অপশন রেখেছে। কিন্তু দুইটি আইডেন্টিটি ডকুমেন্ট এর জায়গা একটির অপশন রেখেছে। শুধুমাত্র আইডি কার্ড। অর্থাৎ যারা আইডি কার্ড দিয়ে নিবন্ধন করেছেন তারাই শুধু দেখতে পারবেন। আর পাসপোর্ট দিয়ে যারা করেছেন তারা দেখতে পারবেন না। তাই আমি মনে করি যত দ্রুত সম্ভব এর একটি সমাধান করা উচিৎ। তা না হলে বিদেশগামী ভাইদের অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে এবং সামনে হতে হবে।

আপনারা যদি এই টিউটোরিয়ালটির ভিডিও টিউটোরিয়াল দেখতে চান, তাহলে ইউটিউব ভিডিও লিংকটিতে ক্লিক করে দেখে নিতে পারেন। https://www.youtube.com/embed/pgwSp85fljg

The post সুরক্ষাতে পাসপোর্ট দ্বারা নিবন্ধনকৃত টিকা কার্ড ডাউনলোড প্রক্রিয়া! appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *