সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন?

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে আমরা অনেকেই ভুল ধারণা রাখি। আজকে আমরা, সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন করবেন? এই পুরো বিষয়বস্তুগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব!

যেখানে আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানা-অজানা অনেক ধরনের তথ্য সম্পর্কে জানতে পারবেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য আমাদের বেশ কিছু পয়েন্ট মনে রাখা প্রয়োজন।

সঠিকভাবে আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানতে পারেন তাহলে। আপনি চাইলে যে কোন মিডিয়াতে যুক্ত হয়ে বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করে, মার্কেটিং এর সাহায্যে প্রচুর পরিমাণে লাভবান এবং জনপ্রিয়তা অর্জন করতে পারে আপনার ব্যবসার।

অনেক কথা হল এখন আমরা চলুন প্র্যাকটিক্যালে সোশ্যাল মিডিয়া সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করি। শুরুতেই আমাদেরকে বুঝতে এবং ধারণা পেতে হবে সোশ্যাল মিডিয়া জিনিসটা কি? তারপরে আমরা step-by-step আরো বেশ কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করব! এদিক-ওদিক কথা না বাড়িয়ে চলুন এবার মূল বিষয় নিয়ে জানার চেষ্টা করি!

সোশ্যাল মিডিয়া কি? সোশ্যাল মিডিয়া কাকে বলে?

সোশ্যাল মিডিয়াঃ বিভিন্ন সোশ্যাল মিডিয়া গুলোতে যখন কেউ মার্কেটিং করে তখন সেই মার্কেটিং করার প্রক্রিয়াকে বলা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

আরো সহজ ভাষায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে বলতে গেলে সাধারণত, সোশ্যাল মিডিয়াতে (ফেসবুক, টুইটার, ইউটিউব, ইনস্টাগ্রাম) যখন কোন পন্য বা সার্ভিস এর বিজ্ঞাপন দেওয়া হয় বা প্রচার করা হয় তখন সেই মার্কেটিংকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়ে থাকে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন করবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ সাধারণত কোন পণ্য বা সার্ভিস এর বিজ্ঞাপন দিয়ে প্রচার করতে চান সার্ভিস। কিংবা কোন কোম্পানির পণ্য প্রোডাক্ট ইত্যাদি তাহলে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারেন।

কেননা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য বর্তমানে আপনি বেশিরভাগ গ্রাহক অনলাইনে খুঁজে পাবেন। বর্তমানে প্রযুক্তি উন্নত যুগে বেশিরভাগ লোক এরা বিভিন্ন ধরনের মিডিয়াতে একটিভ থাকে আনলিমিটেড।

সুতরাং আপনার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করবে। তাছাড়া আপনি বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সাহায্যে অনেক লাভবান হতে পারেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং যে কেউ চাইলে করতে পারবে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ আপাতত যে কেউ চাইলেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারে। তবে বয়সের দিক দিয়ে কমপক্ষে 18 বছর হতে হবে। অন্যদিকে আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে সঠিক নিয়ম নীতি শিক্ষা অর্জন করা খুবই জরুরী।

তবে যে কেউ চাইলেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবে না। তার জন্য কিছু বিষয়ে অভিজ্ঞ এবং বয়স, উপযোগী হতে হবে। তবে বর্তমান যুগে কেউ চাইলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারেন।

আপনার আমার জন্যেও সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা যেমন একটি কঠিন কাজ নয়। বিভিন্ন কোর্সের মাধ্যমে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে শিক্ষা অর্জন করে। বয়স ঠিকঠাক হলেই বিভিন্ন বিজ্ঞাপন বা সার্ভিস প্রচার করার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারব।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ কি কি শিখতে হবে?

সাধারণত সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে বিভিন্ন ধরনের জিনিস শেখা প্রয়োজন হবে। কারণ এগুলো না শিখতে পারলে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং কখনোই করতে পারবেন না। সুতরাং সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে যা যা শিখতে হবে যেমনঃ

###প্রোডাক্ট সম্পর্কে জানতে হবে—

###টার্গেটেড অর্ডিয়্যান্স খোজে নেওয়া—

###প্রোডাক্ট প্রমোশন এন্ড বুস্টিং—

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে শিখবো?

সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ সাধারণত সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য আপনাকে প্রথমত সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে হবে। নাসিকে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং কখনোই করতে পারবেন না। সুতরাং তার জন্য প্রথমত আপনাকে শিখতে হবে এবং কিভাবে শিখবেন তাই না! সাধারণত সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার জন্য,

অনলাইন সহ অনেক জায়গায় কোর্স এবং অনেক ধরনের টিউটোরিয়াল আপলোড করা হয়। আপনি একটু অনুসন্ধান করলে বিভিন্ন ধরনের কোর্স পেয়ে যাবেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার জন্য। তাছাড়া ইউটিউবে কোর্স করায় বিভিন্ন ধরনের আপলোড করা টিউটোরিয়াল রয়েছে। যেগুলোর মাধ্যমে আপনি সহজে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে লাভ?

সাধারণত সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে অবশ্যই লাভ রয়েছে তা না হলে কেন করবেন আপনি, এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং। সোশ্যাল মিডিয়া সাধারণত ফেসবুক টুইটার ইউটিউব ইনস্টাগ্রাম টেলিগ্রাম পিন্টারেস্ট ইত্যাদি সহ আরো অনেক কিছু। এগুলো মার্কেটিং এর কাজ করে আপনি,

আপনার ব্যবসার উন্নতি এবং প্রচার করতে সহজে পারবেন। এবং এর ফলে দ্রুত খুব সহজে আপনার কিংবা অন্যের ব্যবসা জনপ্রিয়তা লাভ সহ, খুব সহজে নির্দিষ্ট গ্রাহকের কাছে পৌঁছে যাবে। যার মাধ্যমে আপনি কিন্তু খুবই লাভবান হবেন। আপনি একটি মাত্র প্রচারের মাধ্যমে হাজার হাজার গ্রাহকের কাছে নির্দিষ্ট সার্ভিস পৌঁছে দিতে সক্ষম হবেন।

এই ছোট্ট ওয়েবসাইটে ভিজিট করতে পারেন নিয়মিত। এখানে বিভিন্ন ধরনের অনলাইন রিলেটেড আর্টিকেল পাবলিশ করা হয়
projuktibuzz.com

তো বন্ধুগণ আশা করি আজকের এই, সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করবেন এটি কিভাবে করা যায়! এই পুরো বিষয়বস্তুর নিয়ে নিশ্চয় ধারণা চলে এসেছে। সুতরাং যদি আর্টিকেল সম্পর্কিত কোনো প্রশ্ন অথবা মন্তব্য থাকে তাহলে সেটি অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে একদমই ভুলবেন না। দয়া করে কেউ খারাপ মন্তব্য করবেন না আশাকরি। কোন ভুল ত্রুটি হলে জানিয়ে দিবেন। আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

The post সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন? appeared first on Trickbd.com.

Source: