১০টি মজার আর Unique ওয়েবসাইট যা আপনার ইন্টারনেটের বোরিং সময়কে করে তুলবে আনন্দময়!

Posted on

আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি আলহামদুলিল্লাহ ভালোই আছেন। এই পোস্টটি আমি তাদের উদ্দেশ্যে করছি যাদের শুধু ফেসবুক,ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়ায় ঘুরতে ঘুরতে একঘেয়েমি লেগে গিয়েছে। মানে যারা একটু বিনোদন চায় আর একটু uniqueness এর ছোয়া পেতে চায় ইন্টারনেটের দুনিয়ায় ঘুরাঘুরি করার সময়। যে ওয়েবসাইটগুলোর নাম বলবো সেগুলো আহামরি উপকারী বা এমন কিছু না। তবে হ্যাঁ, কিছু সাইট আপনাদের উপকারে আসতেও পারে। তবে এই পোস্টটা তাদের উদ্দেশ্য করেই লেখা যারা বোরিং সময়ে boring feel না করে একটু Unique কিছু দেখতে চায়।
তাই যদি আপনার পোস্টটি ভালো না লাগে তবে আপনি ইগনোর করেন। নেগেটিভ কমেন্ট করার কোনো প্রয়োজন নেই।

🔥10) site link : https://scratch.mit.edu

কোডিং শেখা বর্তমানে ও ভবিষ্যতে অনেক কাজে লাগতে পারে তা আজকাল সবাই জানে। আর বাচ্চারা যদি ছোটবেলা থেকেই কোডিং এর উপর ধারনা পায় তবে তারা আস্তে আস্তে এ বিষয়টি সুন্দরভাবে আয়ত্ত করতে পারবে বলে অনেকেই মনে করেন।

এই ওয়েবসাইটটি মূলত একটি কোডিং শেখার ওয়েবসাইট যা সারা বিশ্বে পরিচিত। বাচ্চাদের জন্যে সহজে কোডিং শেখার জন্যে এই ওয়েবসাইটটিকে তৈরী করা হয়েছে। আপনারা যারা কোডিং-য়ে একেবারে নতুন বা যদি কোনো বাচ্চাকে কোডিং শেখাতে চান তবে এই ওয়েবসাইটটিতে একবার ঢুকে দেখতে পারেন। এখানে সবকিছু অনেক সহজ ও সুন্দরভাবে দেওয়া আছে। এই ওয়েবসাইটকে এমন ভাবে তৈরী করা হয়েছে যেন এখানে বাচ্চারা এই ওয়েবসাইটের মাধ্যমে ডিজিটাল স্টোরি, এনিমেশন, গেমস তৈরী করতে পারে নিজেরা নিজেরাই। তৈরী করে শেয়ার করার Option ও দেওয়া আছে এখানে। এটা মূলত ৮-১৬ বছরের বাচ্চাদের জন্যে তৈরী করা হয়েছে। এই ওয়েবসাইটকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন এখানে বাচ্চারা নিজেদের সৃজনশীলতাকে কাজে লাগাতে ও বৃদ্ধি করতে পারে।

এখানে সবকিছু এত সহজ করে দেখানো আছে যে বাচ্চারা খেলার ছলে সহজেই অনেক কিছুই শিখতে পারবে। আপনিও এই ওয়েবসাইটটিতে ঢুকে দেখতে পারেন।

🔥9) https://asoftmurmur.com

আচ্ছা আপনার কি বৃষ্টি, বজ্রপাত, বাতাস, আগুন, সমুদ্রের ঢেউ, পাখির কিচিরমিচির শব্দ কিংবা কফি শপের হাল্কা কোলাহোলের শব্দ শুনতে ভালো লাগে?

কিংবা ধরুন, আপনার রাতে যখন ঘুমাতে কষ্ট হয় তখন হঠাৎ ভাবেন ইস! এখন যদি একটু বাতাসের হাল্কা শব্দ বা বৃষ্টির ঝিরঝিরি শব্দ কিংবা পাখির মধুর কন্ঠস্বরের শব্দ শুনতে পেতাম তাহলে একটু Relax করে ঘুমাতে যেতে পারতাম। ঘুমানোর কথা বাদ দিন। কখনো কি এমনটা ভেবেছেন? যে বাইরে কোথাও না গিয়ে শহরের কোলাহল মুক্ত শুধু বৃষ্টি/পাখি/বাতাসের মতো হাল্কা শব্দ শুনতে?  এগুলো তো এখন সচরাচর শোনাই হয় না ব্যস্ততার এই জীবনে। আমরা তো পাখির শব্দও ভুলে যেতে চলেছি শহরের যান্ত্রিক কোলাহলের কারনে।

যাই হোক, এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা উপরে যেসব শব্দগুলোর কথা শুনলেন সবগুলো একসাথে বা এক এক করে বা যেটি বা যেগুলো শব্দ আপনার পছন্দ সেগুলো আপনি শুনতে পারবেন। যারা মোবাইল ডেটা ব্যবহার করেন তাদের জন্যেও কোনো সমস্যা নেই। কারন এখানে ডেটা চার্জ অনেক কম হয়। যারা meditation করেন বা যাদের ঘুমাতে সমস্যা হচ্ছে যান্ত্রিক কোলাহোলের শব্দে কিছুই করতে পারছেন না, গান শুনতেও ইচ্ছা হচ্ছে না এবং প্রকৃতির সেই অপরূপ ডাক শুনতে ইচ্ছা করছে তারা এই ওয়েবসাইটটিতে ঘুরে আসতে পারেন। যাদের কোনো কিছুতেই মনোযোগ বসছে না তারা শুধু কানে ইয়ারফোন দিয়ে শান্তিতে একটু প্রকৃতির ডাক শুনুন। ভালো লাগবে আশা করি।

🔥8) https://touchpianist.com

যাদের Piano বাজানোর খুব শখ কিন্তু আমার মতো কিছুই জানেন না Piano সম্পর্কে, মানে শুধু শখের বসে একটু বাজিয়ে দেখতে চান যে কেমন লাগে তাদের জন্যে এই ওয়েবসাইটটি লিস্টে রেখে দিলাম।  আপনার জন্যে অটোমেটিক এই ওয়েবসাইট বিভিন্ন Piano-র লেসন Generate করে দিবে। আপনি ওয়েবসাইটে দেখতে পারবেন যে ছোট ছোট ভিন্ন রঙের ডট আছে। সেগুলো টাচ করলেই প্লে হবে পিয়ানো। আপনি যত দ্রুত সেগুলোতে ট্যাপ করবেন তত দ্রুত সেগুলো প্লে হবে। মজার ছলে খেলা করার জন্যে একটি ভালো ওয়েবসাইট।

🔥7) https://www.riddles.com

Riddles কি?

Riddles এর বাংলা অর্থ হচ্ছে ধাধা। যাদের ধাধার সমাধান বের করতে ভালো লাগে বা যারা নিজেদের ব্রেইনকে খাটিয়ে নিজের ব্রেইনকে অলসতার হাত থেকে রক্ষা করতে চান তাদেরকে আমি এই ওয়েবসাইটটি চেক করতে বলবো। এখানে প্রতিদিনই প্রচুর ধাধা ও তার সমাধান দেওয়া হয়। অনেকে এসব ধাধা নিয়ে বন্ধুদের মাঝে মজাও করতে পারবেন। অনেকে আবার নিজেদের ব্রেইনের বুদ্ধি পরীক্ষাও করতে পারবেন। যারা নিজেকে একটু চ্যালেঞ্জের মাঝে রাখতে চান মানে নিজের বুদ্ধিকে খাটাতে ভালোবাসেন তাদের জন্যে এই ওয়েবসাইটটি অবশ্যই সাজেস্ট করবো। কেননা বর্তমানে বেশিরভাগ মানুষই ইন্টারনেটে থেকে থেকে নিজের ব্রেইনকে বানিয়ে দিচ্ছে অলসতার কারখানা। মনে রাখবেন, অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। অবশ্য অনেকে এই উক্তিটি জানে। কিন্তু পালন করে কয়জন?

🔥6) https://www.howstuffworks.com

আপনি যদি আমার মতো Curious স্বভাবের মানুষ হয়ে থাকেন, মানে আপনার মাথায় যদি আমার মতো সারাদিন নানা রকম চিন্তা ভাবনা ঘুরাঘুরি করে থাকে তবে এই সাইটটি আপনার জন্য। ওয়েবসাইটের নামের মতোই ওয়েবসাইটটিতে আপনারা আপনাদের মনে থাকা অনেক প্রশ্নের জবাবই পাবেন। যাদের মাথায় দিনরাত কোনটা কিভাবে কাজ করে এসব প্রশ্ন ঘুরপাক খেতে থাকে তাদের সলিউশন দেওয়ার জন্যেই এই সাইটটকে তৈরী করা হয়েছে।

এখানে আপনারা Health, Science, Home & Garden, Auto, Tech, Culture, Money, Lifestyle, Entertainment, Adventure ও Animals সম্বন্ধে প্রচুর প্রশ্নের সমাধান পাবেন। প্রতিদিনই বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হয় এই সাইটে। তাই একবার হলেও চেক করতে উৎসাহ দিবো।

🔥5) https://giphy.com

আপনার কি  Gif পছন্দ? বা বিভিন্ন কাজের জন্যে Gif এর প্রয়োজন পড়ে? তবে এই সাইটটি আপনার জন্যই। এখানে বিশাল কালেকশনের Gif আপনারা পেয়ে যাবেন। এখানে Gif এর সাথে বিভিন্ন Stickers ও পাবেন। এখানে Gaming, Animals, Holidays/Greeting, artists, reactions, emotions, sports, entertainment, clips সহ ইত্যাদি বিভিন্ন ধরনের Gifs ও stickers আপনারা পেয়ে যাবেন।

🔥4) https://stellarium-web.org

যাদের Stellarium সম্পর্কে ধারনা আছে তারা বুঝতে পারবে আমি কি বিষয়ে কথা বলছি। আর যাদের বিষয়ে জানা নেই তাদেরকে বলছি, Stellarium এর মাধ্যমে আপনারা রাতের আকাশে থাকা ছোট ছোট তারাসহ সূর্য,চাঁদ,মংগল,বৃহস্পতি সহ অসংখ্য গ্রহ উপগ্রহ সম্পর্কে ডিজিটালি দেখতে পাবেন। এই ওয়েবসাইটে ঢুকলে আপনারা পৃথিবীর ভূ-পৃষ্ঠ ও রাতের আকাশ দেখতে পাবেন যেখানে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য গ্রহ-নক্ষত্র। আপনি জুম করে যেকোনো গ্রহ বা উপগ্রহের মধ্যে ক্লিক করে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। যাদের astronomy ভালো লাগে তাদের জন্যে সাজেস্ট করবো একবার সাইটটিতে ঘুরে আসার জন্য। যদিও এ নিয়ে একটি অসাধারন এপ্লিকেশন আছে, তবুও এই সাইটটি একই কাজ করে। আপনাকে আর আলাদা করে এপ্লিকেশন ডাউনলোড করতে হবে না।

🔥3) https://play2048.co

যাদের 2048 গেমটি খেলতে ভালো লাগে তাদের জন্যে এই ওয়েবসাইটটি কোনো কিছু ডাউনলোড না করেই সহজেই গেমটি খেলার জন্যে সক্ষমতা প্রদান করবে। এই সাইটটি লিস্টে রেখেছি এই কারনে যে আপনার মনেই হবে না এটি একটি ওয়েবসাইট। মনে হবে কোনো এপ্লিকেশন ইন্সটল করে তার মধ্যে গেমটি খেলছেন। তো, যাদের এই গেমটি পছন্দ তারা Try করতে পারেন। আর যাদের পছন্দ না তারা আগের ও পরের ওয়েবসাইট গুলোতে ভিসিট করতে পারেন।

🔥2) https://radiooooo.com

অনেকেই নাম দেখে বলবে এ কেমন নাম রে ভাই?
আমি বলবো নামে কি আসে যায়। কাজই তো আসল। এই ওয়েবসাইটটি যারা রেডিও ভালোবাসেন তাদের জন্যে লিস্টে রেখেছি। আপনারা এই ওয়েবসাইটে গিয়ে ১৯০০ সাল থেকে আজ পর্যন্ত বিশ্বের নানা দেশের রেডিওতে কি কি শোনানো হতো সব শুনতে পারবেন। বাংলাদেশও আছে। শুধু বাংলাদেশই না বিশ্বের অনেক দেশই আছে। আমার কাছে এই ওয়েবসাইটটি খুব ইন্টারেস্টিং লেগেছে। আর রেডিও এর অডিও কোয়ালিটি কে আমি ১০০ তে ১০০ ই রেটিং দিব। ভালো ইয়ারফোন থাকলে আপনারা মজাটা বুঝতে পারবেন।
এই ওয়েবসাইটটি একবার ভিসিট করতে বলবো অবশ্যই।

🔥1) https://imagecolorizer.com/colorize.html

এই ওয়েবসাইটটি একটি কাজের আর অনেক উপকারী সাইট।
কেন উপকারী?
বলছি।
ধরুন, আপনার বা আপনার প্রিয় কারো সাদা কালো বা পুরোনো  ছবি আছে যা আপনি চান কালার করে দেখলে মানে সে ছবিটা সাদা কালোর বদলে রঙিন থাকলে কেমন দেখাতো এমনটা জানতে চান। এই সাইটে সেটা সম্ভব। হ্যাঁ, এই সাইটটি artificial intelligence এর মাধ্যমে আপনার সাদা কালো ছবিটিকে রঙিন করে তুলতে সক্ষম। আর এর ফলাফল আপনাকে নিরাশ করবে না আশা করি। যারা পুরোনো সাদা কালো ছবিকে রঙিন ভাবে দেখতে চান তারা অবশ্যই এই সাইটে একবার ভিসিট করে দেখবেন। শুধু আপনার ছবিকে আপলোড করবেন আর সাথে সাথে Ai সেটিকে রঙিন ছবিতে কনভার্ট করে দিবে।

অনেকেই বলতে পারেন, ভাই আপনি প্রত্যেকটা ওয়েবসাইটের স্ক্রিনশট দিতেন তাহলে বুঝতে সুবিধা হতো। আমি জেনে শুনেই স্ক্রিনশট দেইনি। কারন আমি জানি স্ক্রিনশট দিলে বেশিরভাগ মানুষই সাইটে ঢুকে দেখবে না। যার ফলে আমার পোস্ট লেখাটা সার্থক হবে না। এত কষ্ট করে পোস্ট লিখে যদি কেউ পোস্টের গুরুত্বই না বুঝে তাহলে কিভাবে হবে বলেন? তাই আপনারা নিজেরা প্রত্যেকটা সাইটে গিয়ে দেখে আসুন। এতে আপনারা নিজেরা নিজেরাই প্রত্যেকটি সাইট সম্পর্কে ধারনা পাবেন। আমি তো আপনাদেরকে একটু ধারনা দিলামই সাইটগুলো কি সম্পর্কে বানানো। এখন বাকিটা আপনারা নিজেরাই explore করুন।

অবশেষে বলবো, ধন্যবাদ মনোযোগ দিয়ে পড়ার জন্য। না পড়লেও ধন্যবাদ। যদি এই পোস্টটি ভালো লাগে আর এমন পোস্ট আরো চান তবে জানাবেন। এমন আরো অনেক সাইটের কালেকশন আমার কাছে আছে। আর যদি ভালো না লাগে তবে ইগনোর করেন। নেগেটিভ কমেন্ট করার কোনো প্রয়োজন নেই। কারন আমি নেগেটিভিটি সহ্য করতে পারি না।
ধন্যবাদ।
This is 4HS4N
Logging Out….

The post ১০টি মজার আর Unique ওয়েবসাইট যা আপনার ইন্টারনেটের বোরিং সময়কে করে তুলবে আনন্দময়! appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.