২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের তিন বিষয়ের অ্যাসাইনমেন্ট হবে!!

Posted on

২০২১ এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট করতে হবে। আর ফেল আগের বছর ফেল করা অনিয়মিত পরীক্ষার্থীদের শুধুমাত্র ফেল গ্রুপভিত্তিক নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট করতে হবে। আবশ্যিক বা চতুর্থ বিষয়ে অ্যাসাইনমেন্ট করতে হবে না।

এ বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করা হবে।২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান ও এইচএসসি ও সমমান পরীক্ষার নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীর পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। নিয়মিত, অনিয়মিত প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীকে শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।

আংশিক বিষয়ে অকৃতকার্য (এক বা দুই বিষয়ে অকৃতকার্য) পরীক্ষার্থী যদি নৈর্বাচনিক বিষয়ে অকৃতকার্য হয়ে থাকে, তাহলে পরীক্ষার্থীকে তার অকৃতকার্য নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। যেমন, একজন আংশিক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী বাংলা (আবশ্যিক বিষয়) ও রসায়নে (নৈর্বাচনিক বিষয়) অকৃতকার্য হয়, তাহলে শুধু রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করবে। আবশ্যিক ও চতুর্থ বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে না।

শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রকাশিত অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে নির্দেশিকা মোতাবেক সম্পন্ন করতে এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

যেকোনো প্রয়োজনে Facebook এ আমি..!!

ফ্রি তে মোবাইল রিচার্জ নিয়ে নিন

নতুন বিকাশ একাউন্ট খুলে ৭৫ টাকা বোনাস নিয়ে নিন

Airtel সিমে ফ্রি ১জিবি নিয়ে নিন।

মাই রবি অ্যাপ এ প্রথম বার রেজিস্ট্রেশন করে রবি সিমে ফ্রি তে এমবি নিয়ে নিন এবং সাথে থাকছে প্রতি রেফারে ১জিবি ডাটা বোনান।

ধন্যবাদ

The post ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের তিন বিষয়ের অ্যাসাইনমেন্ট হবে!! appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *