৯-১২ শ্রেণীর শিক্ষার্থীদের জন্যে খুবই উপকারী একটা অ্যাপ। সাথে সবার জন্যে থাকছে সার্টিফিকেট, টি-শার্ট ও প্রাইজমানি জেতার সুযোগ। (Emerging Study).

Posted on

হ্যাল্লো ভাই ব্রাদার্স। আশা করছি সকলেই ভাল আছেন।আজকে আমি মূলত একটা Educational app নিয়ে কথা বলব যে অ্যাপ টা কি না নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্যে খুবই হেল্পফুল একটা অ্যাপ। অ্যাপটির নাম হচ্ছে Emerging Study. এখান থেকে শিক্ষার্থীরা চাইলে ফ্রি তেই লেসনওয়াইস ভিডিও লেকচার দেখতে পারবে আবার পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।এছাড়াও প্রতিনিয়ত অ্যাপের মধ্যে কনটেস্টের আয়োজন করা হচ্ছে যেখান থেকে শিক্ষার্থীরা সার্টিফিকেট, টি-শার্ট ও প্রাইজমানি জিততে পারবে। তাছাড়া যে কেউ চাইলে এই অ্যাপের অ্যাম্বাসেডর হয়ে টি-শার্ট, সার্টিফিকেট, ডিজিটাল ব্যানার ও সার্টিফিকেট জিতে নিতে পারবেন।


Emerging Study একাউন্ট ক্রিয়েশনঃ

প্রথমেই প্লেস্টোরে গিয়ে সার্চ করুন Emerging Study লিখে।তাহলে প্রথমেই অ্যাপটি পেয়ে যাবেন।

অথবা এখানে ক্লিক করে ডাউনলোড করুন।

ওপেন করার পর নিচের সাইন আপ অপশনে ক্লিক করুন।

প্রথম বক্সে আপনার ফুল নেম, ২য় বক্সে মোবাইল নাম্বার, ৩য় বক্সে রেফারেল কোড FITZCR (এফ.আই.টি.জেড.সি.আর) (অপশনাল), ৪র্থ বক্সে শ্রেনী সিলেক্ট, ৬ষ্ঠ বক্সে আপনার বিভাগ(সাইন্স,আর্টস,কমার্স), ৭ম বক্সে ইউজারনেম(শুধু আপনার নাম দিয়ে যদি সেটা এভেইলেবল না থাকে সেক্ষেত্রে নামের সাথে কিছু সংখ্যা যোগ করুন।) তার পরবর্তী দুইটি বক্সে আপনার পাসওয়ার্ড দিয়ে (দুই বক্সেই একই পাসওয়ার্ড)  সাইন আপ বাটনে ক্লিক করুন।

সাইন আপে ক্লিক করলে আপনার প্রদত্ত নাম্বারে একটা ওটিপি কোড পাঠানো হবে অটোমেটিক সাবমিট করতে এলাউ করুন অথবা ম্যানুয়ালি কোড টা বসিয়ে দিয়ে সাবমিট এ ক্লিক করুন।

👇

বাস!  একাউন্ট খোলা হয়ে গেল এবার আপনাকে লগিন পেজে নিয়ে আসা হবে।১ম বক্সে আপনার ইউজারনেম এবং ২য় বক্সে পাসওয়ার্ড দিয়ে লগিন করুন।

প্রোফাইল কমপ্লিশনঃ

প্রোফাইল কমপ্লিট করার জন্যে লগিন করার পর উপরের চিহ্নিত মানুষ আইকনে ক্লিক করুন।

এবার এডিট প্রোফাইলে ক্লিক করলে আপনি এডিট করার অপশন পাবেন।

এবার ইনফরমেশন গুলো ফিলাপ করে আপডেট এ ক্লিক করুন।( প্রথমবার কান্ট্রি অপশনে দেশের নাম গুলো নাও আসতে পারে সেক্ষেত্রে প্রথমে বাবা মায়ের নাম আর এড্রেস দিয়ে আপডেট করবেন পরে আবার এডিট এ ক্লিক করলে তখন সবকিছুই চলে আসবে।)

একাডেমিক ইনফরমেশন এডিট করার জন্যে একাডেমিক অপশনে ক্লিক করে সেইম ভাবে ইনফরমেশন দিয়ে আপডেট করুন।

👇

👇

প্রোফাইল ছবি আপলোড করার জন্যে এখানে ক্লিক করে গ্যালারি থেকে কাঙ্ক্ষিত ছবিটি সিলেক্ট করলেই আপলোড হয়ে যাবে।

অ্যাপ সেকশন পরিচিতিঃ

আসুন এবার অ্যাপের যে বিভিন্ন সেকশন গুলি রয়েছে সেগুলোর সাথে পরিচিত হওয়া যাক। প্রথমেই  কোর্সে ক্লিক করি।

কোর্সে ক্লিক করলে দেখতে পাবেন আপনার শ্রেণী ও বিভাগ অনুযায়ী সবগুলি সাবজেক্ট পর্যায়ক্রমে সাজানো আছে।

যেকোনো একটা সাবজেক্ট এ ক্লিক করলে সেই সাবজেক্ট এর অধ্যায়গুলো পর্যায়ক্রমে সাজানো দেখতে পাবেন।

যেকোনো একটা অধ্যায়ে যদি ক্লিক করেন তাহলে দেখতে পাবেন অধ্যাগুলোকে সুন্দরভাবে লেসনওয়াইস ভাগ করা হয়েছে।

এখান থেকে আপনি অধ্যায়ভিত্তিক প্রশ্নগুলো প্র‍্যাকটিস করতে পারবেন।

দেখুন কত সুন্দর ভাবে সাজানো হয়েছে অ্যাপটি কে।আপনি চাইলে বিগত সালে বিভিন্ন বোর্ডে আসা প্রশ্নগুলো সলভ করতে পারবেন আবার বিভিন্ন স্কুল কলেজের টেস্ট পরীক্ষার প্রশ্নগুলো ও এখানে আলাদা ভাবে দেয়া আছে।

যেকোনো একটায় ক্লিক করে যদি প্রাক্টিস করতে যান তাহলে দেখতে পাবেন প্রশ্নটা কতটা ডিফিকাল্ট, কয়টি প্রশ্নের আপনি উত্তর করেছেন কত মার্ক্স আপনি অবটেইন করেছেন।

প্রতিটি উত্তর সাবমিট করার পর দেখতে পাবেন আপনার উত্তরটা সঠিক হলো কিনা। সাথে পাবেন কিছু মোটিভেশনাল সেন্টেন্স।

প্রাকটিস সেকশনে গেলেও আপনারা সেম ভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।তাই আর সেটা দেখালাম না।

এবার আসুন একজাম সেকশনে।

একজামে ক্লিক করলে খেয়াল করবেন প্রতিটা সাবজেক্ট আলাদা আলাদাভাবে সাজানো আছে।

যেকোনো একটা সাবজেক্ট এ ক্লিক করলে পাবেন চ্যাপ্টার ভিত্তিক পরীক্ষা দেয়ার অপশন।

👇

এবার কন্টেস্ট সেকশনে আসা যাক।

কন্টেস্টে ক্লিক করলে দেখতে পাবেন কবে কোন সাবজেক্টের কোন চ্যাপ্টার এর উপর কন্টেস্ট আছে সেই বিষয়ে বিস্তারিত দেখতে পাবেন। কন্টেস্ট চলা কালীন যদি এই সেকশনে আসেন তাহলে কন্টেস্ট এ পার্টিসিপেট করার অপশন পাবেন।

আরও মজার বিষয় হচ্ছে এই কন্টেস্টে অংশগ্রহণকারীদের মধ্যে থেকে প্রথম ৩-১০ জনকে পর্যন্ত তারা উইনার হিসেবে ঘোষণা করবে এবং তাদেরকে পুরস্কৃত করা হবে। পুরস্কার হিসেবে থাকবে সার্টিফিকেট, টি-শার্ট, ডিজিটাল ব্যানার ও প্রাইজমানি। 😍

এছাড়াও এই এপে লাইভ ক্লাস ও প্রোগ্রামিং নামের দুইটা সেকশন আছে। যেগুলা এখনও শুরু হয়নি তবে শীঘ্রই শুরু হবে বলে তারা জানিয়েছেন।

অ্যাম্বাসেডর:

অ্যাম্বাসেডর হওয়ার মাধ্যমেও আপনি অ্যাম্বাসেডর সার্টিফিকেট, টি-শার্ট, ডিজিটাল ব্যানারসহ প্রাইজমানি জেতার সুযোগ পাচ্ছেন।এক্ষেত্রে অ্যাম্বাসেডর হওয়ার জন্যে আপনাকে ২০ জন শিক্ষার্থীকে এই অ্যাপে একাউন্ট খুলে দিতে হবে।এক্ষেত্রে আপনি আপনার ফোনে একাধিক একাউন্ট খুলতে পারবেন সেক্ষেত্রে কোনো সমস্যা নাই।(তাদের সাথে কথা বলেই আমি এই বিষয়টি উল্লেখ করেছি)। ২০ জনকে রেফার করতে পারলেই আপনি তাদের অ্যাম্বাসেডর হতে পারবেন এবং পুরস্কার জিতে নিতে পারবেন।

আপনার রেফারেন্সে যারা জয়েন করবে তারা যদি পরবর্তী কন্টেস্টে অংশগ্রহণ করে তাহলে আপনি আরও এক্সট্রা প্রাইজমানি পাবেন।ধরুন ২০ জনকে রেফার করেছেন। এক্ষেত্রে নেক্সট কন্টেস্টে যদি ১০ জন অংশগ্রহণ করে তাহলে আপনি পাবেন প্রাইজমানি হিসেবে ১০০০ টাকা।  আপনার রেফারেল কোড পেতে মানুষ আইকনে ক্লিক করুন।

এখানে আপনি আপনার রেফার কোডটি পেয়ে যাবে। এবার যেভাবে সাইন আপ করতে দেখিয়েছি সেভাবে আপনার বন্ধুদের একাউন্ট খুলে দিয়ে হয়ে যান অ্যাম্বাসেডর! একই ফোনে যেহেতু একাধিক একাউন্ট খুললেও সমস্যা নাই।তাই ২০ টা রেফার করা কোনো ব্যাপারই না আপনার জন্যে। আপনার দরকার হবে শুধু ২০ টা ভিন্ন মোবাইল নাম্বার।🙃

রেজিস্ট্রেশন করার পর আরও বিস্তারিত জানতে ও তাদের সাথে যোগাযোগ করতে ফেসবুক পেজে নক দিন অথবা হোয়াটসঅ্যাপে গ্রুপে জয়েন হয়েও তাদের সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন।

WhatsApp

পেজ লিংক

অ্যাম্বাসেডর হওয়ার পর আপনার পুরস্কার কুরিয়ারে নিতে তাদের পেজেই অথবা WhatsApp এই যোগাযোগ করুন।

অ্যাপটি ৯-১২ শ্রেনীর সকলের জন্যে খুবই উপকারী হবে আশা করছি।

আজ এ পর্যন্তই। ভাল থাকুন সুস্থ থাকুন।

আল্লাহ হাফেজ।🙂

The post ৯-১২ শ্রেণীর শিক্ষার্থীদের জন্যে খুবই উপকারী একটা অ্যাপ। সাথে সবার জন্যে থাকছে সার্টিফিকেট, টি-শার্ট ও প্রাইজমানি জেতার সুযোগ। (Emerging Study). appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *