14 Peaks Nothing Is Impossible: মাউন্ট এভারেস্ট নিয়ে অসাধারণ মুভি/ ডকুমেন্টারি (হিন্দি ডাবড) এক কথায় অসম্ভব কে সম্ভব করা!

Posted on

14 Peaks Nothing Is Impossible (2021) – ডকুমেন্টারি ফিল্ম

Screenshot


আজ রিভিউ করবো নেটফ্লিক্সের একটি এ্যাডভেঞ্চার ডকুমেন্টারি ফিল্ম যেটি নির্মান করেছেন Torquil Jones । উনি এখন পর্যন্ত সব ডকুমেন্টারিই বানিয়েছেন।

এটি সর্বপ্রথম প্রদর্শিত হয় DOC NYC Film Festival এ (শুধুমাত্র ডকুমেন্টারি ফিল্মের জন্য একটি ফিল্ম ফেস্টিভ্যাল) এবং পরে এবছরের ২৯শে নভেম্বরে নেটফ্লিক্সে আসে। তো চলুন দেখে আসি কেমন ছিল ফিল্মটি –

স্পয়লার নেই

প্লট:

পৃথিবীতে ৮,০০০ মিটারের চেয়ে উঁচু পর্বতশৃঙ্গের সংখ্যা মোট ১৪ টি। সর্বপ্রথম ইটালির Reinhold Messner নামে এক পর্বতারোহী এই সবগুলো পর্বত জয় করেছেন প্রায় ১৬ বছর (১৯৭০ থেকে ১৯৮৬) সময় নিয়ে।

২০১৩ সালে এই রেকর্ড ভেঙে দেন Kim Chang নামে আরেক ভদ্রলোক, উনার সময় লেগেছে ৭ বছর।

এবারের গল্পটি Nirmal Purja নামে একজন নেপালির; যিনি পরিকল্পনা করেন এই ১৪টি পর্বত উনি ৭ মাসে জয় করবেন! অনেকে তাকে বলেছিল এটি ইম্পসিবল, আর তাই তিনি এটির নাম দেন ‘প্রজেক্ট ইম্পসিবল’।

১ ঘন্টা ৪১ মিনিটের এই ডকুমেন্টারিতে আমরা দেখবো কিভাবে উনি মাত্র ৬ মাস ৬ দিনে এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন।

ভালো-মন্দ:

মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮,৮৪৮ মিটার। একজন পর্বতারোহীর সারাজীবনের স্বপ্ন থাকে এভারেস্ট জয় করবার। কিন্তু এর আগে তারা ছোটখাটো অনেক পর্বতে চড়েন।

কিন্তু এমন অনেক পাগলাটে মানুষজন আছে যারা এরকম পর্বতের সবগুলোতে চড়তে চান, যার মাঝে Nirmal Purja একজন। পর্বতে আরোহন সহজ কাজ নয়। আপনি ভূপৃষ্ঠ থেকে যতই উপরে যাবেন, অক্সিজেন লেভেল ততই কমতে থাকবে। সাথে বরফের ঠান্ডা, ঝড়, পাহাড় ধ্বস তো একস্ট্রা বোনাস।

পানি, খাবার আর বিশ্রাম ছাড়া মানুষ কতক্ষন টিকে থাকতে পারবে, এটাই মূল চ্যালেঞ্জ। শুধু অন্যপূর্ণা (৮,০৯১ মিটার) -তে আরহন করতে গিয়েই প্রতি ৩ জনে একজন মারা যায়। স

েখানে এরকম টানা ১৪ টি পর্বত আরোহনের চেষ্টা করা পাগলামি ছাড়া কিছুই নয়।

পুরো ডকুমেন্টারির বেশিরভাগ ফুটেজ নিয়েছেন অভিযানে অংশগ্রহণকারী টিম। প্রজেক্ট ইম্পসবলের আগে Nirmal Purja তার আর্মির জব ছেড়ে দিয়েছিলেন। এই প্রজেক্টের জন্য তার প্রচুর টাকার দরকার ছিল, শারীরিক আর মানসিক প্রস্তুতি নিতে হয়েছে, এই পুরো জার্নিতে যা দেখানো হয়েছে।

শেষ কথা:

যারা এ্যাডভেঞ্চার পছন্দ করেন, টুকটাক ডকুমেন্টারি দেখার অভ্যাস আছে তারা চাইলে আমার মত এই শীতের মাঝে এই ডকু-ফিল্মটি দেখে গরম গরম আমেজ নিতে পারেন।

Link: 14 Peaks: Nothing Is Impossible 

The post 14 Peaks Nothing Is Impossible: মাউন্ট এভারেস্ট নিয়ে অসাধারণ মুভি/ ডকুমেন্টারি (হিন্দি ডাবড) এক কথায় অসম্ভব কে সম্ভব করা! appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *