[[Attention Plz]] সকলে অবশ্যই পোস্টটি দেখবেন বিশেষত ট্রিকবিডির সব মেম্বার,অথর ও Admin রা দেখবেন!আশা করি একটু অন্যভাবে বিষয়গুলো দেখতে পারবেন।

Posted on

[[Disclaimer: পোস্টটি আমি লিখছি সম্পুূর্ণ আমার মনে হটাৎ আসা প্রশ্ন ও সেটা নিয়ে ভাবনা থেকে লিখছি।তাই কোনো ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন ও শুধরে দেবেন]]

আসসালামু-আলাইকুম।

পোস্টটি যেহেতু কোনো ধরনের ট্রিক বিষয়ক না এজন্য ভূমিকা ছাড়ায় মূল কথাটা বলছি….

কথা না বাড়িয়ে মূল কথায় আশা যাক তাহলে……
—–
একটা বিষয় ভেবেছেন কখনও যারা ট্রিকবিডিতে পোস্ট লেখেন তারা? তাদেরকে যে টাকা দেওয়া হয় সেটা আসে কোথা থেকে?
আপনারা সবাই জানেন এটা আসে এড থেকে।কিন্তু এডগুলোকে ভালোভাবে খেয়াল করেছেন? কি ধরনের এড এগুলো? এডগুলোতে হটাৎ খারাপ এড চলে আসে না?
যদি উত্তর হ্যা হয় তাহলে আপনি কি এই মাধ্যম ব্যবহার করে এসব খারাপ এডকে সাপোর্ট করছেন না?
যদি উত্তর হ্যা হয় তাহলে এখন প্রশ্ন এগুলোর তাহলে বিকল্প কি???
..
অনেকে বলতে পারেন এডসেন্স এর এড ক্যাটাগরি ব্লক করা যায়।কিন্তু সেটারও একটা লিমিট আছে।তাই যতই চেষ্টা করুন নিজের ইচ্ছা থাকলেও এসব এড আসা পুরোপুরি বন্ধ করা সম্ভব নয়।আবার অনেকে বলতে পারেন সবাই নিজে যা গুগলে সার্চ করে সেধরনের এড তার সামনে আসে তাহলে পাবলিশারের দোষ কি।এই কথাটা ঠিক নয়।কারণ গুগলের বেশিরভাগ এডই গান,নাটক,অশ্লীল ছবি এসবই।কেউ সার্চ করুক বা না করুক এসবই আসবে কারণ এগুলো ছাড়া তাদের ১-২ টি ভালো এড থাকতে পারে।তাই গুগল চাইলেও সারাদিন ঐ ১-২ টা এড দেখাতে পারবে না।তাদের বাধ্য হয়েই টাকা ইনকামের জন্য অন্য সব ধরনের এড দেখাতে হবেই। বিশ্বাস না হলে আপনি সম্পূর্ণ নতুন কেনা একটি ফোন নিয়ে সেটা থেকে এডসেন্স আছে এমন সাইটে ভিজিট করে দেখতে পারেন বা আপনার ফোনটি রিসেট করে তারপর দেখতে পারেন। আর কোনো পাবলিশার নিশ্চই চাইবে না তার ইনকামটা ১০০% হালাল না হোক অর্থাৎ কোনোভাবেই কোনো ধরনের অশ্লীলতা বা প্রতারণা বা আনইথিকাল কিছুর মাধ্যমে ইনকাম হোক।তাই এটা একটা যুক্তিহীন কথা।

তাহলে এর সমাধান আসলে কি হতে পারে??

এটার সল্যুশন হতে পারে একটায় তা হলো একটা এড নেটওয়ার্ক তৈরী করা যেখানে কেনো ধরনের অশ্লীল এড থাকবে না।এমনকি ইনকাম যাতে একজন পাবলিশার বা এডভারটাইজের পুরোপুরি হালাল হয় এজন্য কোনো ধরনের গানের এড,নাটকের এড অথবা অশ্লীল কোনো ছবির এড থাকবে না।আর লোভনীয় অফারের এড(প্রতারণামূলক) যেগুলোতে ক্লিক করলে ভিতরে গিয়ে দেখা যায় ঐটা শুধু ক্লিক করানোকে উদ্দেশ্য করে এডটা বানানো হয়েছিল এ ধরনের কেনো এডও রাখা যাবে না। বলতে পারেন এতো স্ট্রিক্ট?
হ্যা স্ট্রিক্ট।কারণ পুরোপুরি হালাল ইনকাম হতে হলে এগুলো করতেই হবে।আর এড নেটওয়ার্ক অনেক আছে কিন্তু পুরোপুরি হালাল ইনকাম হবে এরকম এড নেটওয়ার্ক নেই বললেই চলে। সে হিসাবে এরকম একটা হালাল এড নেটওয়ার্ক তৈরী এখন অত্যন্ত জরুরী যাতে যারা হালালভাবে ওয়েবসাইট থেকে ইনকাম করতে চায় তারা একটা পথ পায়।

এখন প্রশ্ন হলো এই কাজটা কে করবে??

এটার উত্তর খুব সহজ।অবশ্যই ট্রিকবিডি এর এডমিনরা চাইলেই এটা করতে পারবেন।কারণ ট্রিকবিডিই এখন বাংলাদেশের অন্যতম সেরা টেকনোলজি সাইট(হয়তোবা ১ নম্বর)।টেকটিউনসেরও দেখলাম নিজেস্ব একটা এড সিস্টেম আছে,যদিও সেটা শুধু তাদের ওয়েবসাইট কেন্দ্রীক। যদি এই উদ্যোগটা ট্রিকবিডি নেয় তাহলে অবশ্যই অন্য সব ব্লগিং সাইটগুলো এটাকে সাপোর্ট করবে কারণ দিনশেষে সবাই চায় তার ইনকামটা যেন হালাল পথেই হোক এবং তার মাধ্যমে আনইথিকাল বা অশ্লীল কোনোকিছুর প্রসারে হেল্প না হোক।

আমি এখানে একটা সাইটের উদাহরণ দিচ্ছি যেটা চেষ্টা করেছিলো এটা করার কিন্তু কোনো কারণে সফল হয়নি।সাইটটি হলো — halal.ad( এটা একটা বিদেশী সাইট যেটা গুগলে সার্চ করে পাওয়া)

যাই হোক।একটা বিষয়ে প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছে।ইন্টারনেটে এড নেটওয়ার্ক সিস্টেম এসেছে অনেক বছর হলো!কিন্তু এখনো একটা হালাল এড নেটওয়ার্ক এসটাব্লিশ হয়নি এটা অবাক করা বিষয় কারণ অবশ্যই ইনকামটা সবাই হালাল পথেই করতে চায়…

আমার মনে এই প্রশ্নটা আসাতে লিখে ফেললাম।

বিঃদ্রঃ কোনো ভুল হলে ক্ষমা করবেন।আর আমার পোস্টটি শুধুমাত্র হটাৎ মনে আসা প্রশ্নের উত্তর খুজতে গিয়ে লেখা।তাই কেউ বিষয়টিকে পার্সোনালি নিবেন না। এটা শুধুমাত্র কৌতূহলী হয়ে লেখা পোস্ট।

ধন্যবাদ!
post credit: Zahid Hasan

The post [[Attention Plz]] সকলে অবশ্যই পোস্টটি দেখবেন বিশেষত ট্রিকবিডির সব মেম্বার,অথর ও Admin রা দেখবেন!আশা করি একটু অন্যভাবে বিষয়গুলো দেখতে পারবেন। appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *