আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। যারা ইংরেজীতে দুর্বল তাদের জন্য আজকের আর্টিকেলটি, আজকে আমরা ইংরেজি গ্রামারের, Punctuation প্রশ্নটিই নিয়ে আলোচনা করব। অর্থাৎ আপনি কিভাবে, খুব সহজে, correct use of Punctuation করতে পারবেন বা শিখতে পারবেন? এই বিষয়টা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব!

Correct use of Punctuation ইংরেজি গ্রামারের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। এমনকি ক্লাস সিক্স থেকে পরবর্তী ক্লাসে এই প্রশ্নটিই সবার দেওয়া থাকে। তো এই প্রশ্নটিই লেখার টেকনিক আসলে কেমন আমরা অনেকেই জানিনা! তার কারণ হলো আমরা ইংরেজীতে দুর্বল। যাইহোক এখন আপনাদেরকে আর চিন্তা করার কোনো প্রয়োজন নেই কারণ, আমরা আজকে correct use of Punctuation নিয়ে জানবো বিস্তারিত।

Correct use of punctuation কেন আমাদের পড়া বা জানা খুবই গুরুত্বপূর্ণ?

Punctuation: ইংরেজি গ্রামারের খুবই গুরুত্বপূর্ণ এই অংশটি। এমনকি পরীক্ষায় এই প্রশ্নটিই অবশ্যই দেওয়া থাকে। এমনকি Punctuation এর জন্য বেশ ভালই মার্ক দেওয়া হয়। ঠিক এ কারণেই আজকে আমরা এই বিষয়টা নিয়ে যানার চেষ্টা করব। যেহেতু পরীক্ষায় এই অংশটি গ্রামারে পড়ে থাকে তাই, correct use of punctuation পড়া আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Correct use of punctuation কাকে বলে?

Punctuation: লেখোকের মনের ভাব সুস্পষ্টভাবে ব্যক্ত করার জন্য লিখিত বাক্যে, পানচুয়েশন মার্ক এর ব্যবহার অপরিহার্য। লিখিত ইংরেজি বাক্যে ব্যবহৃত প্রধান প্রধান পাংচুয়েশন মার্ক প্রতীক বা চিহ্ন সমূহ নিয়ে আলোচনা করা হলো। সাধারণত বাক্যটি ভুল দেওয়া থাকবে সঠিক বাক্যের সঠিক চিহ্নটি ব্যবহার করাকে, পানচুয়েশন মার্ক বলা হয়।

###Full stop ( .)

###Coma (,)

###Semi- calon (;)

###Hyphen (-)

###Dash (_)

###Invited coma ( “. “)

###Bracket ( (),{},[] )

###Question mark ( ?)

###Exclamation mark (!)

###Colon (:)

###Ellipsis (….)

Capital letters অর্থাৎ বড় হাতের অক্ষর কোথায় কোথায় বাক্যে বসে?

***যে সকল ক্ষেত্রে ক্যাপিটাল লেটার বসে তারমধ্যে, বাক্যের শুরুতে ক্যাপিটাল লেটার্স বসে! অর্থাৎ বাক্যের শুরুতে বড় হাতের অক্ষর দিয়ে শুরু করতে হয়।

যেমন উদাহরণ হিসেবেঃ Kobir is my favorite friend.

***প্রপার নাউন এর ক্ষেত্রে বড় ব্যবহার করতে হবে প্রতিটা শব্দের শুরুতে। অর্থাৎ প্রপার নাউন শব্দটি বড় হাতের অক্ষর দিয়ে শুরু করতে হবে প্রতিটা শব্দে।

যেমন উদাহরণ হিসেবেঃ Sumi, Sultan, Farhan etc.

***কোন পুস্তকের নামের ক্ষেত্রে অবশ্যই বড় হাতের অক্ষর দিয়ে শুরু করতে হবে!

যেমন উদাহরণ হিসেবেঃ Hamlet, Othello, Macbeth, King Lear etc.

***কোন প্রতিষ্ঠান নামের শুরুতে বাক্য প্রথম অক্ষর বড় হবে! অর্থাৎ কোন প্রতিষ্ঠান নামের শুরুতে বড় হাতের অক্ষর দিয়ে বাক্যটি শুরু করতে হবে!

যেমন উদাহরণ হিসেবেঃ Model High School, Govt, Rajendra college.

***যে কোন দেশের নাম, ভাষার নাম, বিখ্যাত কোন জায়গার নাম, কবিতার শুরুতে বড় হাতের অক্ষর দিয়ে বাক্যটি শুরু হবে!

যেমন উদাহরণ হিসেবেঃ Bangladesh, Nazrul, English etc.

বন্ধুরা উপরোক্ত নিয়ম নীতি এবং উদাহরণ সহ, যেভাবে আপনাদেরকে দেখানো হয়েছে। ঠিক এভাবেই করে সাধারণত, correct use of punctuation করতে হয়। তাই আপনার যদি প্রয়োজন হয়ে থাকে আর্টিকেলটি তাহলে, এই আর্টিকেলটি সংগ্রহ করার জন্য অবশ্যই স্ক্রিনশট দিয়ে সেভ করে রাখবেন। আশা করি একটু হলেও আপনারা ইংরেজি গ্রামারে উপকৃত হয়েছেন।

পরিশেষে প্রিয় বন্ধুরাঃ ইংরেজি গ্রামার নিয়ে আমরা বেশ কয়েকটি আর্টিকেল পাবলিশ করেছি। আপনাদের মনে থাকে যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। আর আজকের এই আর্টিকেলটি কেমন লাগলো সেটা লাইক দিয়ে উৎসাহ দিন। বরাবরের মতো আমাদের আজকের এই আর্টিকেল এ পর্যন্তই। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

The post education guide: ইংলিশ গ্রামারের Punctuation করার নিয়ম ? appeared first on Trickbd.com.

Source: