ইংলিশ গ্রামারে completing story নামক একটি প্রশ্ন অবশ্যই থাকে। এক কথায় ইংলিশ গ্রামারে কমপ্লিটিং স্টোরি বেশিরভাগ সময় প্রশ্নে রূপান্তরিত হয়, পরীক্ষার খাতায় আমাদেরকে লিখতে হয়। এখন প্রশ্ন যদি আপনার হয়ে আসে, কমপ্লিটিং স্টোরি আপনি যেটা বললেন সেটা পরীক্ষায় আসলো না! তাহলে আপনি কি করবেন? প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে,

আপনি অবশ্যই কমপ্লিটিং স্টোরি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। বিশেষ করে আজকের এই আর্টিকেলে আমরা সাধারণত, কমপ্লিটিং স্টোরি নিয়ে আলোচনা করব। এবং কমপ্লিটিং স্টোরি পরীক্ষার খাতায় আপনার যেটি লিখবেন, সেটি যদি না আসে মানে আপনি পারছেন। তাহলে আপনার নিশ্চয়ই কয়েক মার্ক কাটা নিশ্চিত। ভয় পাওয়ার কোন কারণ নেই কমপ্লিটিং স্টরি লেখার কিছু নিয়ম নীতি সম্পর্কে জানব।

এখনো বুঝতে পারিনি কি বললাম! দেখুন আপনি যদি কথাটি বুঝতে না পারেন তাহলে শুনুন, আজকের এই আর্টিকেলে আমরা সাধারণত, completing story লেখার কিছু নিয়ম সম্পর্কে জানব। যেন আপনি পরীক্ষার খাতায়, আপনার জানা-অজানা কমপ্লিটিং স্টোরি খুব সহজে লিখতে পারবেন। তাই আর্টিকেল এর শুরুতে অবশ্যই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার বিশেষ অনুরোধ রইল। আশা করি আর্টিকেল থেকে একটু হলেও উপকৃত হবেন।

কমপ্লিটিং স্টোরি পড়লে লাভ কি?

এতক্ষণ নিশ্চয় আপনারা কমপ্লিটিং স্টোরি সম্পর্কে, একটু হলেও ধারণা চলে এসেছে। এবং কিভাবে কমপ্লিটিং স্টোরি লিখতে হয়? এই বিষয়টি সম্পর্কে ধারণা এসে গিয়েছে তাই তো! আপনারা কিন্তু নিম্নক্ত স্ট্রাকচার গুলো মুখস্ত করে, রাখলেই সহজে কমপ্লিটিং স্টোরি লিখতে পারবেন! এখন প্রশ্ন হলো কমপ্লিটিং স্টোরি পড়ে লাভ কি? এটি সম্পর্কে আপনাদের আমার যে ধারনা হয়তোবা বেশি!

কারণ আর্টিকেল এর শুরুতে আমরা এ বিষয়ে একটু ধারণা পেয়েছি, তাছাড়া কমপ্লিটিং স্টোরি ক্লাস সিক্স থেকে প্রত্যেক ক্লাসে কমপ্লিটিং স্টোরি প্রশ্ন আসে। তাছাড়া কমপ্লিটিং স্টোরি এর জন্য বেশ ভালই নম্বর দিয়ে থাকে। সুতরাং এই নাম্বার আমরা খুব সহজে লুফে নিতে পারি, এই কমপ্লিটিং স্টোরি থেকে। বন্ধুরা মূল বিষয় হলো, আপনারা অবশ্যই নিম্নক্ত রুলস গুলো স্ক্রিনশট দিয়ে সেভ করে রাখবেন। আশা করি আপনারা বুঝতে পেরেছেন কেন আমাদের, কমপ্লিটিং স্টোরি পড়তে হবে।

Completing story লেখার সাধারণ শর্টকাট কিছু রুলস?[/h2]

[b]কমপ্লিটিং স্টোরিঃ কমপ্লিটিং স্টোরি এটি ইংরেজি শব্দ। আর কমপ্লিটিং স্টোরি শব্দের অর্থ হলো গল্প সম্পন্নকরণ। স্টরি সাধারণত, অতীত কোন ঘটনা বর্ণনা করে। তাই আমাদেরকে স্টরি রাইটিং মাত্র কয়েকটি, সেন্টেন্স স্ট্রাকচার মুখস্ত করে রাখলেই হবে। হ্যা বন্ধুরা আপনারা ঠিকই শুনেছেন, কমপ্লিটিং স্টোরি করার জন্য কয়েকটি স্ট্রাকচার মুখস্ত করে রাখতে হবে।

আপনি যদি এই স্ট্রাকচার গুলো মুখস্থ করে রাখেন, তাহলে অবশ্যই কমপ্লিটিং স্টোরি খুব সহজে করতে পারবেন। আমরা সাধারণত কমপ্লিটিং স্টরি লেখার, মোট আটটি রুলস নিয়ে আলোচনা করব। আপনারা চাইলেই এই আটটি স্ট্রাকচার, বা রুলস মুখস্ত করে খুব সহজে, কমপ্লিটিং স্টোরি লিখতে পারবেন আশা করি। প্রয়োজনে আপনারা রুলস কিংবা স্ট্রাকচার গুলো, স্ক্রিনশট দিয়ে সেভ করে রাখবেন। চলুন এখন আমরা এই আটটি স্ট্রাকচার বা রুলস সম্পর্কে জেনে আসি।

১. স্ট্রাকচারঃ যেকোনো অতীত বাক্য বর্ণনা করার জন্য, সাধারণত বাক্যে Sub+v²+obj মুখস্ত করে রাখতে হয়।

২. স্ট্রাকচারঃ উদ্দেশ্য বুঝাতে প্রিয়ার সাথে তে / র প্রকাশ করতে হয় যেমনঃ আনতে, দেখতে, জানতে ইত্যাদি।

সাধারণত বাক্যে, sub+verb+to+v¹ মুখস্ত করতে হবে।

৩. বৈশিষ্ট্য/ক্রিয়া হীন বাক্যের জন্য সাধারণত, sub+too be+ obj মুখস্ত করে রাখতে হবে।

৪. মালিকানাধীন আছে/ছিল যুক্ত বাক্য সাধারণত, sub+have+/has+যে জিনিসটি লিখবেন তার নাম, মুখস্ত করে রাখলেই হবে।

৫. মালিকানাবিহীন আছে/ছিল যুক্ত বাক্য সাধারণত, there+ to be+যে জিনিসটি লিখবেন তার নাম+in/on স্থান মুখস্ত করে রাখলেই হবে।

৬. করতাম/যাইতাম/খাইতাম যুক্ত বাক্য সাধারণত, sub+would+verb+obj মুখস্ত করে রাখলেই হবে।

৭. চলমান কাজ যেমনঃ বর্তমান কিংবা অতীত যুক্ত বাক্য সাধারণত, sub+ to be+verb+ing+obj মুখস্ত করে রাখলেই হবে।

৮. উচিত কাজ কিংবা কর্তব্য কাজ সাধারণত, sub+should+verb+obj মুখস্ত করে রাখলেই হবে।

কমপ্লিটিং স্টোরি পড়লে লাভ কি?

এতক্ষণ নিশ্চয় আপনারা কমপ্লিটিং স্টোরি সম্পর্কে, একটু হলেও ধারণা চলে এসেছে। এবং কিভাবে কমপ্লিটিং স্টোরি লিখতে হয়? এই বিষয়টি সম্পর্কে ধারণা এসে গিয়েছে তাই তো! আপনারা কিন্তু উপরোক্ত স্ট্রাকচার গুলো মুখস্ত করে, রাখলেই সহজে কমপ্লিটিং স্টোরি লিখতে পারবেন! এখন প্রশ্ন হলো কমপ্লিটিং স্টোরি পড়ে লাভ কি? এটি সম্পর্কে আপনাদের আমার যে ধারনা হয়তোবা বেশি!

কারণ আর্টিকেল এর শুরুতে আমরা এ বিষয়ে একটু ধারণা পেয়েছি, তাছাড়া কমপ্লিটিং স্টোরি ক্লাস সিক্স থেকে প্রত্যেক ক্লাসে কমপ্লিটিং স্টোরি প্রশ্ন আসে। তাছাড়া কমপ্লিটিং স্টোরি এর জন্য বেশ ভালই নম্বর দিয়ে থাকে। সুতরাং এই নাম্বার আমরা খুব সহজে লুফে নিতে পারি, এই কমপ্লিটিং স্টোরি থেকে। বন্ধুরা মূল বিষয় হলো, আপনারা অবশ্যই উপরোক্ত রুলস গুলো স্ক্রিনশট দিয়ে সেভ করে রাখবেন। আশা করি আপনারা বুঝতে পেরেছেন কেন আমাদের, কমপ্লিটিং স্টোরি পড়তে হবে।

আর্টিকেল সম্পর্কিত শেষ কথা?

প্রিয় বন্ধুরা, আজকে আমরা কমপ্লিটিং স্টোরি নিয়ে, বিস্তারিত আলোচনা না করলেও সংক্ষিপ্ত আকারে, অনেক কিছু বিষয় সম্পর্কে জানতে পেরেছি। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনারা একটু হলেও উপকৃত হয়েছেন। আপনাদের জন্য আর্টিকেলটি তৈরি করা যদি ভালো লাগে অবশ্যই একটি লাইক দিবেন। কোথাও বুঝতে অসুবিধা কিংবা কিছু জানার থাকলে সেটা কমেন্ট করতে ভুলবেন না।

আমি অবশ্যই আপনাদের কমেন্টের রিপ্লে দেওয়ার চেষ্টা করব। আর্টিকেলটি যদি আপনার একটু হলেও কাজে লাগে তাহলে নিজেকে ধন্য মনে করব। কারণ আমি কাউকে কিছু জানাতে কিংবা শেখাতে পেরেছি। বরাবরের মতোই আজকের এই আর্টিকেল এ পর্যন্তই। দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

The post English grammar guide: English grammar এর completing story চলুন শিখে নিই! appeared first on Trickbd.com.

Source: