English grammar guide: suffix and prefix শব্দ গঠনের উল্লেখযোগ্য নিয়ম?

Posted on

English grammar guide: suffix and prefix শব্দ গঠনের উল্লেখযোগ্য নিয়ম?

Suffix and prefix ইংলিশ গ্রামারের খুবই গুরুত্বপূর্ণ তথ্য বহুল একটি অংশ। যদিও সাফিক্স প্রিফিক্স নিয়ে আগে একটি আর্টিকেল পাবলিশ করা হয়েছে। ওই আর্টিকেলে আমরা সাধারণত, সাফিক্স এবং প্রিফিক্স সম্পর্কে বেশ কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করেছিলাম। সেখানে আমরা প্রিফিক্স এর শব্দ গঠনের উল্লেখযোগ্য নিয়ে নিয়ে বিস্তারিত আলোচনা করছি।

সুতরাং আজকের এই আর্টিকেলের আমরা, suffix শব্দ গঠনের উল্লেখযোগ্য নিয়ম নিয়ে আলোচনা করব। সাফিক্স কাকে বলে? সাফিক্স যোগে নতুন শব্দ গঠনের উল্লেখযোগ্য নিয়ম? কিভাবে খুব সহজে আপনারা জানতে পারবেন, তার সংক্ষিপ্ত বিভিন্ন নিয়ম নিয়ে আলোচনা করব! এবং সেই সাথে আমরা আজকের এই আর্টিকেলের, সাফিক্স বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা শেষ করে দিব আশা করি।

Suffix and prefix পড়া জরুরী?

হ্যাঁ বন্ধুরা অবশ্যই সাফিক্স এবং প্রিফিক্স, ইংলিশ গ্রামারের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ হওয়ায়, এমনকি শব্দ গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই অংশ। তাছাড়া পরীক্ষায় ক্লাস সিক্স থেকে পরবর্তী পরীক্ষা, এমনকি ক্লাস সিক্স পরীক্ষায় প্রশ্ন টি আসে, এখন যদি আপনি সাফিক্স এবং প্রেফিক্স এর শব্দ গঠনের নিয়ম না জানেন।

তাহলে নিশ্চয়ই আপনার উত্তর দিতে অসুবিধা হবে। সুতরাং সাফিক্স প্রিফিক্স ইংলিশ গ্রামারের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। এবং আজকে আমরা সাফিক্স প্রিফিক্স বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করছি। যদি আমরা প্রিফিক্স বিষয় নিয়ে বিস্তারিত আগেই আর্টিকেল পাবলিশ করেছিলাম। এবং আজকে আমরা সাফিক্স বিষয় নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করব। চলুন কথা না বাড়িয়ে এখন আমরা সাফিক্স নিয়ে বিস্তারিত জেনে নিই।

What is suffix সাফিক্স কি?

সাফিক্সঃ সাফিক্স শব্দের সাধারণ অর্থ হল প্রত্যয়। এবং মল শব্দের শেষে যে বর্ণ বা বর্ণসমষ্টি যোগ করা হয়। এটাকি সাধারণত প্রিফিক্স বলা হয়। অর্থাৎ সাবিক শব্দের সাধারণ অর্থ হল প্রত্যয়। মূল শব্দের শেষে যে বর্ণ বা বর্ণ সমষ্টি যোগ করা হয় তাকে, সাফিক্স বলা হয়। সাফিক্স যোগে শব্দ গঠনের জন্য,

অনেক ধরনের নিয়ম-নীতি রয়েছে। তবে এর ভিতরে সবচেয়ে কমন এবং সংক্ষিপ্ত, বিস্তারিত আকারে আমরা আলোচনা করার চেষ্টা করব। তাছাড়া সাফিক্স পরীক্ষায় লিখতে হলে বা জানতে হলে, অবশ্যই সাফিক্স যোগে শব্দ গঠনের নিয়ম জানা জরুরী। সুতরাং ছলনা এখন আমরা সাফিক্স যোগে নতুন শব্দ গঠনের উল্লেখযোগ্য নিয়ম নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করি।

Suffix যোগে নতুন শব্দ গঠনের উল্লেখযোগ্য নিয়ম?

সাফিক্স যোগে নতুন শব্দ গঠনের, অনেক ধরনের নিয়ম পাওয়া যায়। তবে তার ভিতরে উল্লেখযোগ্য নিয়ম নীতি সম্পর্কে আমরা জানার চেষ্টা করব। যাতে করে আমরা সাফিক্স সম্পর্কে সংক্ষিপ্ত আকারে বিস্তারিত জানতে পারি। পরীক্ষায় কিংবা যে কোন সময়, আমরা সাফিক্স সম্পর্কে যেকোনো শব্দ গঠন করতে পারব। চলুন এ বিষয়ে এখন জানার চেষ্টা করি।

সাফিক্স যোগে নতুন শব্দ গঠনের কিছু উল্লেখযোগ্য নিয়ম নিচে দেওয়া হলঃ

সাফিক্স গঠনের উল্লেখযোগ্য, নিয়ম সাধারণত 12 টি বিষয়ে, আমাদের নলেজ থাকলেই হবে। নিচে এই 12 টি নিয়ম সহ বিস্তারিত জেনে নেওয়া যাক। অধিকাংশ ক্ষেত্রে সাফিক্স যোগ হয় মূল শব্দের অর্থ পরিবর্তন না হয়ে, নতুন ঘটে। যদিও এটি খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করি।

1. সাধারণত অধিকাংশ ক্ষেত্রে, সাফিক্স যোগ হয়ে মূল শব্দের অর্থের পরিবর্তন, না হয়ে পদের পরিবর্তন ঘটে।

2. নাউন এর সাথে able/ible যোগ করে এডজেকটিভ গঠন করা হয়।

3. verb-এর সাথে able যোগ করে এডজেকটিভ গঠন করতে হয়।

4. সাধারণত verb-এর সাথে er করে এডজেকটিভ গঠন করা হয়।

5. এডজেকটিভ এর শেষে th যোগ করে নাম গঠন করতে হয়।

6. verb-এর সাথে er কিংবা r যোগ করে নাউন গঠন করতে হয়।

7. নাউন এর সাথে less যোগ করে opposite adjective গঠন করতে হয়।

8. নাউন এর সাথে full যোগ করে এডজেকটিভ গঠন করতে হয়।

9. প্রায়ই এডজেকটিভ এর সাথে ly যোগ করে এডভার্ব গঠন করতে হয়।

10. কিছু সংখ্যক verb-এর সাথে ment যোগ করে নাউন গঠন করতে হয়।

11. সাধারণত কিছু সংখ্যক এডজেকটিভ এর সাথে ness যোগ করে নাউন গঠন করতে হয়।

12. সাধারণত কিছুসংখ্যক নাউন এর সাথে, ous যোগ করে এডজেকটিভ গঠন করতে হয়।

প্রিয় বন্ধুরা উপরোক্ত 12 টি নিয়ম, ইংলিশ গ্রামারের সাফিক্স অংশে রয়েছে। সুতরাং তোমরা উপরের 12 টি নিয়ম, জেনে খুব সহজে সাফিক্স যোগে শব্দ গঠন করতে পারবে। তাই তোমরা চাইলে উপরোক্ত নিয়ম-নীতিগুলো, মনে রাখার জন্য স্ক্রিনশট দিয়ে সেভ করে রাখবেন। কারণ খুবই গুরুত্বপূর্ণ উপরোক্ত 12 টি নিয়ম।

সুতরাং পরিশেষে, সুপ্রিয় বন্ধুগণ আশা করি তোমরা আজকের এই আর্টিকেলের, suffix যোগে নতুন শব্দ গঠনের উল্লেখযোগ্য নিয়ম সহ, সাফিক্স বিষয় নিয়ে বিস্তারিত বুঝতে পেরেছ। যদি কোথাও বুঝতে অসুবিধা কিংবা কিছু জানার থাকে, তাহলে অবশ্যই সেটি কমেন্ট করতে ভুলবেন না।

আশাকরি আমাদের আজকের এই আর্টিকেলের, সাফিক্স অংশে ইংলিশ গ্রামারের। তোমাদের কাছে একটু হলেও ভালো লেগেছে। যদি আর্টিকেলটি ভালো লাগে অবশ্যই লাইক করতে ভুলবেন না। আর যদি আপনাদের ইংলিশ বিষয়ক আরো কিছু জানার থাকে, সেটা অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। বরাবরের মতো আর্টিকেলটি এখানেই শেষ করছি। আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

The post English grammar guide: suffix and prefix শব্দ গঠনের উল্লেখযোগ্য নিয়ম? appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.