English grammar guide: voice change ইংলিশ গ্রামার এর ভয়েস চেঞ্জিং, এর সকল নিয়ম?(বিস্তারিত)

ভয়েস চেঞ্জিং ইংলিশ গ্রামারের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। এমনকি পরীক্ষার খাতায় আমাদের প্রশ্নে ভয়েস চেঞ্জিং সম্পর্কে প্রশ্ন আসে। তাছাড়া ইংরেজি বাক্যগুলো সঠিকভাবে বসাতেও এই ভয়েস চেঞ্জিং সম্পর্কে জানা প্রয়োজন।

যদিও ভয়েস চেঞ্জিং নিয়ে আগে একটি আর্টিকেল পাবলিশ করা হয়েছে। ওই আর্টিকেলে আমরা ভয়েস চেঞ্জিং সম্পর্কে বিভিন্ন নিয়ম নীতি আলোচনা করেছিলাম। তবে আজকে আমরা ভয়েস চেঞ্জিং এর নিয়ম নীতি বিস্তারিত জানব।

যদিও ভয়েস চেঞ্জিং সম্পর্কে আশা করি অনেকের ধারণা রয়েছে। আর যদি আপনার ভয়েস চেঞ্জিং সম্পর্কে ধারনা না থাকে তাহলে অবশ্যই আগের আর্টিকেলটি পড়বেন। মূলত আগের আর্টিকেলটি প্রোফাইলে ঢুকলেই পেয়ে যাবেন আশা করি।

ভয়েস চেঞ্জ কিভাবে করতে হয়?

ভয়েস চেঞ্জিং: ভয়েস চেঞ্জিং ভয়েস এর সাধারণ অর্থ হলো বাস্ত বা কথা বলার ধরন! আর এই বাক্য প্রকাশভঙ্গি কিংবা ধরন প্রক্রিয়ায় ভয়েস! ভয়েস সাধারণত দুই প্রকার হয়ে থাকে যদিও এটি ইংলিশ গ্রামারে,

এর ক্ষেত্রে আর বাংলাতে ভয়েস সাধারণত তিন প্রকার হয়ে থাকে। একটিভ ভয়েস এবং প্যাসিভ ভয়েস ইংলিশ গ্রামারের ক্ষেত্রে ভয়েস এর প্রকার। এখন কথা হলো ভয়েস চেঞ্জিং কিভাবে করব? ভয়েস চেঞ্জিং করার জন্য কিছু নিয়ম নীতি রয়েছে!

ভয়েস চেঞ্জিং করার সঠিক নিয়ম?

ভয়েস চেঞ্জিং করার মাত্র পাঁচটি নিয়ম রয়েছে। এই পাঁচটি নিয়ম আপনি সঠিকভাবে করলেই ভয়েস করতে পারবেন।

এক নম্বর নিয়মঃ অবজেক্টকে সাবজেক্ট করতে হবে।

দুই নম্বর নিয়মঃ to be verb আনতে হবে।

তিন নম্বর নিয়মঃ প্রিপজিশন বসাতে হবে।

চার নম্বর নিয়মঃ উপস্থিত verb-এর পাস্ট পার্টিসিপল রূপ বসাতে হবে।

পাঁচ নম্বর নিয়মঃ সাবজেক্টকে অবজেক্ট করতে হবে।

সাবজেক্টকে অবজেক্ট কিভাবে করবে?

বাক্যে সাবজেক্ট থাকবে আমাদেরকে সাবজেক্ট এর জায়গায় অবজেক্ট করতে হবে। চলুন সাবজেক্ট এবং অফসেট কি কি জেনে নিন।

I-me She-her

We-us they-them

You-you it-it

He-him name-mane

এখানে সাবজেক্টকে অবজেক্ট করতে হলে, I এর জায়গায় বসাতে হবে me. একইভাবে অবজেক্টকে সাবজেক্ট করতে হলে, me এর জায়গায় বসাতে হবে I

যেমন উদাহরণ হিসেবেঃ

*** I teach him.

He is taught by me.

To be verb কিভাবে বসাবো বসানোর নিয়ম?

To be verb বলতে সাধারণত আমরা am,is,are, was, were,be,been, being এগুলোকে বুঝি। সুতরাং এগুলোকেই বাক্য ব্যবহার করা দরকার।

সাধারণত বাক্যে সাহায্যকারী ক্রিয়া না থাকলে এগুলো ব্যবহার করতে হয়।

যেমন উদাহরণ হিসেবেঃ

***Rice is cooked by mother.

Rice was cooked by mother.

উপস্থিত verb-এর পাস্ট পার্টিসিপল রূপ বসাতে হবে কিভাবে?

উপস্থিত verb-এর পাস্ট পার্টিসিপল রূপ বসাতে হলে, সব সময় মনে রাখতে হবে একটিভ থেকে প্যাসিভ করার সময়, মূলভাব ভার্ব কে পাস্ট পার্টিসিপল করতে হবে।

যেমন এখানে উদাহরণ হিসেবেঃ

***They build a building.

A building is built by them.

উপরোক্ত আলোচনা থেকে আমরা, ভয়েস চেঞ্জিং এর নিয়ম নীতি বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। আপনারা সঠিকভাবে উপরোক্ত নিয়ম-নীতি স্ক্রিনশট দিয়ে সেভ করে রাখতে পারেন। এগুলো সাধারণত, ভয়েস এর কথা বলার ধরন গুলো সহজে ইংরেজিতে বলা সম্ভব।

আশা করি আজকের এই ভয়েস চেঞ্জিং, এর নিয়ম নীতি বিস্তারিত আলোচনা আপনাদের একটু হলেও ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের কাছে আর্টিকেলটি শেয়ার করবেন। আজকের আর্টিকেল এ পর্যন্তই আশা করি আবার অন্য কোন আর্টিকেলে দেখা হবে। আর্টিকেলটি করার জন্য ধন্যবাদ সবাইকে।

The post English grammar guide: voice change ইংলিশ গ্রামার এর ভয়েস চেঞ্জিং, এর সকল নিয়ম?(বিস্তারিত) appeared first on Trickbd.com.

Source: