[Essential] YouTube Vanced ও YouTube Music Vanced কী, কেন, কিভাবে?

Posted on

YouTube Vanced কী?


YouTube Vanced স্টক/অফিসিয়াল ইউটিউবের-ই একটি সংস্করণ যা স্টক ইউটিউব অ্যাপের চেয়েও অনেকাংশে ভালো এবং অধিক ফিচার নিয়ে আরো উন্নত। এতে রয়েছে এড ব্লকার ও এমোলেড ডার্ক মোড সহ আরো অনেক ফিচার।

YouTube Vanced কেনো?


বর্তমানে YouTube আমাদের দৈনন্দিন জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। আমরা প্রাত্যহিক জীবনের যেকোনো সমস্যায় প্রথমে ইউটিউবের সাহায্য নিতে সাচ্ছন্দ্যবোধ করি। তবে বর্তমানে ইউটিউবের মালিকানাধীন গুগল এটাকে তাদের বিজনেসের অন্যতম অংশ হিসেবে চালাচ্ছে। আর তারা এমন সিস্টেম করেছে যার ফলে এখন ৫ মিনিটের ভিডিও দেখতে গেলে দুই মিনিটের Advertise দেখতে হয়, যা খুবই বিরক্তিকর। দিন দিন এর মাত্রা বেড়েই চলেছে। আর, আগের মতো সহজে Ads স্কিপ করার সুযোগ ও তুলে নিয়েছে। ফলে আমাদের মতো সাধারণ ব্যবহারকারীরা বিরক্ত হয়ে বিকল্প পদ্ধতি খুঁজছে। যারা Ads দেখতে দেখতে বিরক্ত তাদের জন্যই মূলত এই এপ। এটি আপনার ইউটিউব ভিডিও দেখার এক্সপেরিয়েন্স ই বদলে দেবে।

YouTube Vanced এর মূল ফিচারসমূহ:


YouTube Vanced মূলত এডভারটাইজমুক্ত YouTube এপ হিসেবেই বহুল পরিচিত এবং এ উদ্দেশ্যেই সবাই ব্যবহার করে থাকে। তবে এর পাশাপাশি এর আরো কিছু গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে। যেমন, এতে রয়েছে-

  •  Background Playback : সাধারণত YouTube থেকে কিছু দেখতে/শুনতে গেলে YouTube App চালু করে রাখতে হয়। মিনিমাইজ/স্ক্রিন অফ করলে মিউজিক ও অফ হয়ে যায়। কিন্তু YouTube Vamced দিচ্ছে ব্যাকগ্রাউন্ডে অডিও শোনার সুবিধা। অর্থাৎ, ভিডিও না দেখে শুধু অডিও শোনা যাবে। এটি ব্যাটারি সাশ্রয়ী ও প্রয়োজনীয় মূহুর্তে অনেক গুরুত্বপূর্ণ একটি ফিচার।
  • Ad Blocking : এখন থেকে ফুডপান্ডা ও অন্যান্য বিরক্তিকর বিজ্ঞাপনকে বলুন টা টা বাই বাই। Vanced দিচ্ছে সম্পূর্ণ বিজ্ঞাপনমুক্ত স্ট্রিমিং সুবিধা। এখন থেকে তাই সময় ও বাঁচবে সাথে আবার অডিও/ভিডিওর মাঝখানে হুটহাট বিজ্ঞাপনের ঝামেলা থেকে ও রেহাই পাওয়া যাবে।
  • ব্ল্যাক এমোলেড থিম, যা ব্যবহারে ব্যাটারি সাশ্রয় ও চোখের উপর ক্ষতিকর প্রভাব কিছুটা হলেও কম করে।
  • Picture in Picture Mode : YouTube VancedPiP সুবিধা ও রয়েছে। ফলে ফোনে অন্যান্য কাজের পাশেপাশে ভিডিও দেখাও হবে। তবে এর জন্য Android 8.0 (Oreo) বা এর উপরের ভার্সনের ডিভাইস লাগবে।
  •  Swipe Controls : এতে রয়েছে সোয়াইপ কন্ট্রোল সুবিধা। যা দিয়ে MX Player এর মতো ভলিউম ও ব্রাইটনেস কন্ট্রোল করা যাবে।
  • Preferred Video Resolution and Speed : ওয়াইফাই এবং মোবাইল ডিভাইসের জন্য আলাদা আলাদা রেজ্যুলেশন সেট করা যাবে। আর চাইলে Maximum রেজ্যুলেশন বাইপাস করে 4k/8k ও প্লে করা সম্ভব। যদিও ডিসপ্লের কারণে সাপোর্টেড কোয়ালিটির বাইরে হলে কোয়ালিটি বুঝা যাবেনা।
  • Force VP9 Codec : এই Codec এর কাজ হলো ভিডিও কোয়ালিটি বৃদ্ধি করা। YouTube Vanced এর সাহায্যে এটি এপ্লাই করা সম্ভব।
  • SponsorBlock : অনেক ভিডিওতে Promotional content, Intros, Outros, Reminders ইত্যাদি দিয়ে রাখে। এগুলো মূল ভিডিওর সাথে প্লে হওয়ায় অনেক সময় অপচয় হয়। কিন্তু YouTube Vanced দিয়ে এসব ও স্কিপ করে সময় বাঁচানো সম্ভব।

 

vanced-music-apk-download-latest-version-for-android

YouTube Music Vanced কী? কেনো?


YouTube Music Vanced স্টক/অফিসিয়াল ইউটিউব মিউজিকের-ই একটি সংস্করণ যা স্টক ইউটিউব মিউজিক অ্যাপের চেয়েও অনেকাংশে ভালো এবং অধিক ফিচার নিয়ে আরো উন্নত। এটিকে ইউটিউবের Premium ভার্সন ও বলা যায়। অর্থাৎ পেইড ভার্সনে যা যা কিনে ইউজ করতে হতো তা এখানে পাবেন সম্পূর্ণ ফ্রিতেই!

এখন আপনি যদি YouTube Music এর প্রিমিয়াম ফিচারগুলো ইউজ করতে চান তো আপনাকে অনেকগুলো টাকা খরচ করতে হবে। আমাদের দেশে পেমেন্ট মেথড অতটা সহজ নয়। তাছাড়া বেশিরভাগেরই এক্ষেত্রে টাকা খরচ করার মত সামর্থ্য থাকেনা। তাদের জন্যই মূলত এই Vanced Project .
তাই বেশ কিছু বছর ধরে এটি খুব বেশি জনপ্রিয়।

YouTube Music Vanced এর মূল ফিচারসমূহ:


YouTube Music Vanced যেহেতু অফিসিয়াল YouTubeMusic অ্যাপের ই প্রিমিয়াম সংস্করণ, সেহেতু এটিতেও ইউটিউব মিউজিকের সব ফিচার থাকবে। কিছু হাইলাইটেড ফিচার উল্লেখ না করলেই নয়।
যেমন:

  • Stream songs and videos : নামে মিউজিক হলেও এই এপ দিয়ে কিন্তু অডিও এবং ভিডিও দুটোই স্ট্রিমিং করতে পারবেন। ধরুন, আপনি কোনো গান শুনছেন, শুনতে শুনতে মনে হলো এই গানের ভিডিও ক্লিপ কিরকম তা একটু দেখি। তখন আপনি চাইতে একটি মাত্র ক্লিকে তা-ও করতে পারবেন। বেশ মজার না?
  • Create your playlist : ইউটিউবের মত এখানেও কিন্তু প্লে-লিস্ট তৈরি করা যায়। সাধারণত ৩ ধরণের প্লে-লিস্ট আছে ইউটিউবে। Public, Private এবং Unlisted.
  • Access local offline music : শুধু অনলাইন থেকেই নয়। ফোনের মেমোরিতে থাকা অডিও ফাইল ও চাইলে এই একটি মাত্র এপ দিয়েই প্লে করা যাবে।
  • Ad-free experience : ফুডপান্ডার বিরক্তিকর বিজ্ঞাপনের বিদায় ঘন্টা বাজানো যাবে Vanced দিয়ে। কোনো এডস এর ঝামেলা আর থাকছেনা।
  • Background playback : এখন ইউটিউব থেকে গান শুনতে আর এপ চালু করে বসে থাকতে হবেনা। প্লে বাটনে ক্লিক করে এপ মিনিমাইজ করে ফোনে অন্য যেকোনো কাজ করা যাবে।
  • Show your liked music from YouTube : আপনি ইউটিউবে যে গানগুলোতে লাইক দিয়েছিলেন সেগুলো পেয়ে যাবেন এক যায়গায়। সুতরাং আর কষ্ট করে সার্চ করতে হবেনা।
  • Save mobile data charges : মোবাইল ডেটা দিয়ে স্ট্রিমিংয়ের সময় চাইলে Low Quality মোড সেট করা যাবে।  Low, Normal, High এবং Always High এই ৪ টি অপশন পাওয়া যাবে।
  • Real-time lyrics : গান শোনার পাশাপাশি লিরিক্স/গানের কথার জন্য আলাদা এপ লাগবেনা। অনেক গানেই অটোমেটেড লিরিক্স পাওয়া যাবে।
  • Restricted mode : অনেকসময় ফোন বাচ্চাদের হাতে থাকে। তখন যেনো অনাকাঙ্খিত কোনো কন্টেন্ট সামনে না আসে সেই ব্যবস্থা করতে Restrict Mode অনেক কার্যকরী।
  • Equalizer : হেডফোনে গান শুনছেন কিন্তু ফিল পাচ্ছেন না? Equilizer এ গিয়ে পছন্দমত হালকা কাস্টমাইজেশন করে নিন।

 

উল্লেখিত ফিচার ছাড়াও আরো অসংখ্য ফিচার রয়েছে যা লিখতে গেলে অনেক টাইম লাগবে। উল্লেখযোগ্য আরো কিছু ফিচার হলো,

  • Show animated thumbnails
  • Amazing podcasts
  • Related recommendations
  • Allow external devices to start playback ইত্যাদি।

 

ইন্সটলেশন প্রসেস:


Vanced Project এর অ্যাপগুলো ইন্সটল করা যায় প্রধানত দুইভাবে।

  1. Root
  2. Non Root

আবার এই দুই সিস্টেমের মধ্যেও রয়েছে সাব সিস্টেম।

  1. Manual Method.
  2. Vaned Manager Method.

Manual Method : অভিজ্ঞতা কম থাকলে ম্যানুয়াল মেথডে রুট সিস্টেম এপ্লাই করতে গেলে ফোন ব্রিক করতে পারে। তাই পরামর্শ থাকবে Vanced Manager ইউজ করার। তবে নন রুট মেথড হলে যেকোনো সোর্স থেকে Vanced microG ডাউনলোড করে ইন্সটল করে নিবেন প্রথমে। তারপর Vanced YouTube/Music Vanced ইন্সটল করে নিলেই কাজ হয়ে যাবে। তবে পরবর্তীতে অটো আপডেট পাবেন না এই সিস্টেমে।

Vanced Manager Method : সবচেয়ে সহজ পদ্ধতি এটি। এই লিংক থেকে Vanced Manager  Download করে ইন্সটল করে নিন। তারপর প্রয়োজনীয় পারমিশন দিলেই ডাউনলোড অপশন পাবেন। এখানে প্রথমে Vanced microG ইন্সটল করবেন। তা নাহলে পরে গুগল একাউন্ট দিয়ে লগইন হবেনা। তারপর আপনার চাহিদামত YouTube Vanced/Music Vanced যেকোনো একটা ইন্সটল করে নিলেই খেল খতম। পরে আপডেট আসলে Vanced Manager এ পেয়ে যাবেন। তখন এক ক্লিকেই আপডেট করা যাবে।

 

MIUI users must disable the MIUI optimisations in the developer options in order to install our apps properly.

ননরুট মেথডের জন্য নিচের স্ক্রিনশট ফলো করুন।


Step 1. Open the Vanced Manager app.

Step 2. Tap on the Install button right next to the MicroG. So, now it will start downloading an APK file from the secure server.tap-on-the-install-button-next-to-microg

 

Step 3. There might be a security window that asks you to enable unknown sources. Make sure you enable that.

Step 4. Now, Install MicroG and wait until you see a successful message.

now-install-microg

 

Step 5. Now, you are allowed to install YouTube Vanced. Tap on the Install button right next to the logo.

Step 6. Select the theme variant such as Light+Dark and Light+Black.

step-to-choose-theme-and-language

 

Step 7. Choose a language that you want to use.

Step 8. Install YouTube Vanced on your android device.

install-youtube-vanced-and-sign-in-to-google-account

Step 9. Launch it.

Step 10. Sign in with your Google account.

 

রুট মেথডের জন্য নিচের ভিডিও ফলো করুন।


 

 

Note: Disable official YouTube application if you receive any error on both the methods.

 

আমার পরামর্শ থাকবে Non Root মেথডে ইন্সটল করার। Root মেথডে GApps রিলেটেড কিছু প্রবলেম ফেইস করতে হয়। যা সলভ করা কষ্টকর। তাই এই মেথড নিয়ে আলোচনা করলাম না। তবে Root এবং Noon Root দুই সিস্টেমেই সেইম ফিচার। শুধু Root সিস্টেমে অফিসিয়াল YouTube এপ ডিলিট হয়ে যাবে। আর Non Root এ দুটোই থাকবে।

বিঃদ্রঃ


এটি কয়বছর আগের লেখা নিজেও জানিনা। নোটপ্যাডে খুঁজে পেয়ে কমপ্লিট করে পাবলিশ করে দিলাম।
এই আর্টিকেলে সংযুক্ত সবগুলো ছবি আর ভিডিও অনলাইন থেকে সংগৃহীত।
অনেকদিন ট্র্যাকে না থাকায় লেখার মানে ঘাটতি দেখা দিতে পারে।
তাই কিছু কিছু বিষয় না ও বুঝতে পারেন।
এরকম হলে জেনে নিতে দ্বিধাবোধ করবেন না।

দৃষ্টি আকর্ষণঃ


বিনা অনুমতিতে লেখার কোনো অংশ কপি করার চিন্তাও করবেন না।
আশা করি মনে রাখবেন কথাটা।

আর একান্তই যদি কোনো প্রয়োজন হয়,তবে ফেইসবুকে ও টেলিগ্রামে নক করতে পারেন।
আর ইচ্ছে করলে আমার YouTube চ্যানেল থেকে ঘুরে আসতে পারেন।
নিয়মিত আপডেট পেতে আশা করি Subscribe করে রাখবেন।

TrickBD Official Discord Server এ এড হয়ে যান।
এখানে অফিসিয়াল সাপোর্ট+ভালো ভালো লেখক ও কন্ট্রিবিউটরদের পাবেন।
এছাড়াও আরো অনেক সুবিধা দিচ্ছে ট্রিকবিডি থেকে।

সাথেই থাকুন।

“ধন্যবাদ”

The post [Essential] YouTube Vanced ও YouTube Music Vanced কী, কেন, কিভাবে? appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *