আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে ইংরেজি ব্যাকারণের “gerund” নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।



আজ আমি ইংরেজি ব্যাকারণের আরও একটি গুরুত্বপূণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আর সেটি হলো gerund । এটি মূলত ইংরেজি ভাবের সাথে ing যুক্ত হয়ে noun এবং verb এর কাজ করে । বাক্যের গঠনকে সুন্দর করে সাজাতে, বাক্যের মান ঠিক রাখতে এটি সাহায্য করে ।

আমি আগেই বলে রাখছি যে verb+ing হয়ে যদি noun অথবা verb এর কাজ করে তাহলে তবে সেই শব্দটি হবে gerund । যেমন :-

Swimming is a good exercise.
= সাঁতার কাটা একটি ভালো ব্যায়াম ।

বাক্যটিতে প্রথম শব্দটি অথাৎ swimming শব্দটি swim(verb) শব্দটির সাথে ing যুক্ত হয়ে এসেছে । এক্ষেত্রে swimming ভাব হওয়া সত্তেও তা ভাব হিসেবে কাজ করছে না । মূলত এটি noun হিসেবে কাজ করেছে । সুতরাং এটি Gerund ।

আবার আমি কিছু দিন আগেpresent Participle সম্পকে লিখতে গিয়ে বলেছিলাম যে verb+ing=presen participle । এখন অনেকের মনে হতে পারে যে present participle এবং gerund এক কি না ??

উত্তর হলো না । একটি কথা স্মরণ রাখতে হবে যে present participle মূলত verb+ing হয়ে adjective এবং verb এর কাজ করে । আর Gerund মূলত verb+ing হয়ে noun এবং verb এর কাজ করে । কাজেই যদি কোন বাক্যে verb+ing হয়ে verb এর কাজ করে তবে gerund এবং participle দুটোই হবে । যদি verb+ing, noun হিসেবে কাজ করে তবে gerund আর adjective এর কাজ করলে present participle ।

বাক্যে Gerund প্রত্যাহার করার নিয়ম :-

আপনি যদি চান যে আমি বাক্যে Gerund রাখব না । তাহলে করণীয় হলো :-
verb+ing যুক্ত শব্দকে to+verb অথাৎ infinitive যুক্ত করব । এতে বাক্যের অথের কোন পরিবতন হবে না । যেমন :-

Swimming is a good exercise.

or,To swim is a good exercise.

আপনারা যদি পারেন তাহলে নিচের বাক্যগুলোকে ইংরেজিতে করতে পারেন ।

১। হাঁটা একটি ভালো ব্যায়াম ।
২। দৌড়ানো স্বাস্থ্যের পক্ষে ভালো ।
৩। খেলা করা শরীরের ভালো ।
৪। পড়া এক প্রকার নেশা ।


তো আজকে আমার পক্ষ থেকে এ পযন্তই ।

The post Gerund কি ? এ ব্যাপারে বিস্তারিত appeared first on Trickbd.com.

Source: