GPL/ Premium ও Crack বা Null নিয়ে কিছু কথা

Posted on

আসসালামু ওয়ালাইকুম। আশা করছি ভালো আছেন। অনেকের কাছ থেকে প্রশ্ন পাচ্ছি GPL/ Premium ও Crack বা Null কি? এগুলোর মধ্যে পার্থক্য কি? তো তাই আজকের হাজির হলাম এসব নিয়ে কথা বলার জন্য।

অনেকেই জানেন না থিম/ প্লাগিন টাকা দিয়ে কেনারও প্রয়োজন পড়ে। বিশেষ করে যারা ওয়ার্ডপ্রেসে নতুন নতুন এসে পড়েছেন। তার মনে করেন ফ্রিতে বোধায় সব থিম, প্লাগিন পাওয়া যায়। কিন্তু আসলে এমনটা না। ভালো মানের থিম টাকা দিয়ে কিনতে হয় এবং এসব থিমে রেগুলার আপডেট পাওয়া যায়।

যাই হোক পোস্টের মূল বিষয়ে আসা যাক। চলুন GPL, Premium, Null or Crack কি তা জেনে নেওয়া যাক।

GPL

GPL নামটা আমরা অনেক শুনেছি থিম বা প্লাগিন ডাউনলোড করার সময়। কিন্তু এই জিপিএল আসলে কি? GPL এর পূর্ণরূপ General Public License সম্পূর্ণ GNU General Public License। অর্থাৎ GPL হলো এক ধরনের লাইসেন্স।

আপনার জন্য সাজেশনঃ মজার ফেসবুক স্ট্যাটাস | Best Funny Facebook Status Bangla

এটা এমন এক ধরনের লাইসেন্স যেটা ব্যবহারকারীদের পূর্ণ স্বাধীনতা দেয়। ধরুন আপনি একটি জিপিএল থিম ডাউনলোড করলেন এখন আপনি চাইলে সেই থিমের কোর ফাংশন ইচ্ছা মতো ইডিট করে ব্যবহার করতে পারবেন। অন্যান্য যেকোন সফটওয়্যারের ক্ষেত্রেও এক।

জিপিএল থিম অরিজিনাল অথরের কাছ থেকে ডাউনলোড করা হয়ে থেকে। জিপিএল থিমে কোন প্রকার মোডিফিকেশ করার প্রয়োজন হয় না তা ব্যবহার করার জন্য। জিপিএল থিম যখন আপনি ইন্সটল করবেন তখন আপনাকে লাইসেন্স কি দেওয়াটা বাধ্যতামূলক হবে না। লাইসেন্স কি ছাড়াও ব্যবহার করতে পারবেন তবে অটো আপডেট পাবেন না।

Premium

একটা কথা বলে রাখি, “সব জিপিএল থিম প্রিমিয়াম থিম হতে পারে কিন্তু সব প্রিমিয়াম থিম জিপিএল নাও হতে পারে।”। একটু ঘোর প্যাঁচানো কথা। তবে ভালোভাবে চিন্তা করলে বুঝতে পারবেন।

প্রিমিয়াম থিম ব্যবহার করতে হলে লাইসেন্স কি অবশ্যই দরকারি। লাইসেন্স কি ছাড়া প্রিমিয়াম থিম কখনো ব্যবহার করতে পারবেন না। লাইসেন্স কি দিয়ে এই থিম একটিভ করে নেওয়া বাধ্যতামূলক। যা জিপিএলের বিপরীত।

Null বা Crack

প্রিমিয়াম থিমগুলোকে ক্রাক করা হয় লাইসেন্স কি বাইপাস করানোর জন্য। এজন্য নাল বা ক্রাক থিমগুলোকে অনেক মোডিফাই করানো হয় লাইসেন্স কি বাইপাস করানোর জন্য।

নাল বা ক্রাক থিম ভাইরাস/ ম্যালওয়্যার থাকতে পারে।

নোটঃ আমি কিন্তু পোস্টে আপনাদের বোঝানোর সুবিধার্থে পোস্টটি “থিম” দিয়ে বিবরণ করেছি। প্লাগিন বা অন্যান্য সফটওয়ার বা ছবির ক্ষেত্রেও বিষয় কিন্তু এক।

কিছু কথা

➤ GPL থিমে অটো আপডেট পাওয়া যায় নাম
➤ একটা প্রিমিয়াম থিমের দাম প্রায় ৬০ ডলারের কাছাকাছি থাকে। তাই কখনো ফ্রিতে প্রিমিয়াম থিম পাবেন না জিপিএল ছাড়া।
➤ জিপিএল থিম ব্যবহার করা বৈধ।
➤ যেসব থিম/ প্লগিন ইত্যাদি এক্টিভেশন প্রয়োজন সেগুলো কখনো জিপিএল থিম হতে পারে না।
➤ Genuine GPL কিনতেও পারা যায়।
➤ প্রোফেশনাল সাইটের জন্য Premium থিম ব্যবহার করুন।
➤ আপনাদের বহুল ডিমান্ডেবল Yoast Premium জিপিএল পাবেন না। ক্রাক পাবেন।

কোন কিছু জিজ্ঞাসা অথবা কোন থিমের জন্য রিকুয়েস্ট করার থাকলে কমেন্ট করুন অথবা আমাকে ফেসবুকে মেসেজ করুন। ফেসবুকে আমি –
Imran Hossan on Facebook

The post GPL/ Premium ও Crack বা Null নিয়ে কিছু কথা appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *