Compress image প্রিয় বন্ধুরা আজকে আমরা দারুন একটি অ্যাপ্লিকেশন শেয়ার করব। যারা ইমেজ এর সাইজ কমাতে কিংবা বাড়াতে চান, তাদের জন্য আর্টিকেলটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অনেক সময় দেখা যায় আমাদের ইমেজ এর সাইজ প্রচুর পরিমাণে বৃদ্ধি পায়। কিন্তু আমাদের অনেক সময় ইমেজ এর সাইজ কম না হলে বিভিন্ন কাজ অসম্ভব এর মত হয়ে পড়ে।

বিশেষ করে আমার একটি পার্সোনাল কাজ, এর জন্যই ইমেজের সাইজ কমানোর জন্য বিভিন্ন চেষ্টা করেছিলাম। প্রিয় বন্ধুরা আপনারা বিশেষ করে যারা ইমেজের সাইজ কম করতে চান। কিংবা আপনার ইমেজ এর সাইজ কেবি কিংবা এমবি বাড়াতে চান, তাদের জন্য আজকে খুবই চমৎকার অফলাইনে একটি অ্যাপ্লিকেশন শেয়ার করব। যেখানে আপনারা সম্পূর্ণ ফ্রিতে অফলাইনে, যেকোনো ইমেজ এর সাইজ কমবেশি খুব সহজে করতে পারবেন।

আমি আপনাদেরকে স্ক্রিনশট সহকারে, সম্পূর্ণ দেখানোর চেষ্টা করব। এমনকি আমি একে ইমেজ এর সাইজ কম্প্রেস ইমেজ করেছিলাম, ইমেজ এর সাইজ 500 কেবি এর মত ছিল। এবং আমি ইমেজটি কম্প্রেস করার কারণে, ওই অ্যাপ্লিকেশন দ্বারা আমার ইমেজটি মাত্র 15 কি হয়েছে। বুঝতেই পারছেন কতটা পার্থক্য হয়েছে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে। তো চলুন পদ্মরাগ কথা না বাড়িয়ে আমরা step-by-step, এই অ্যাপ্লিকেশন সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করি।

How to compress image ? কিভাবে ইমেইল এর সাইজ কম বেশি করা যায়?

যদিও শুরুতে বলেছি আপনাদেরকে, ইমেজ এর সাইজ কম্প্রেস করে খুব সহজে কম-বেশি করতে পারি। এবং এর জন্য আমরা সাধারণত অফলাইন একই অ্যাপ্লিকেশন ব্যবহার করব। এই অ্যাপ্লিকেশনটি আপনারা সাধারণত, সরাসরি প্লে স্টোরে পেয়ে যাবেন। এবং আমরা স্ক্রিনশটসহ বিস্তারিত জানার চেষ্টা করব। অ্যাপ্লিকেশনের নাম কি? অ্যাপ্লিকেশন টি দেখতে কেমন! অ্যাপ্লিকেশন টি কিভাবে ব্যবহার করবেন?

এবং কিভাবে ইমেজ এর সাইজ কম্প্রেস করবেন? এই পুরো বিষয় নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করব! যাতে করে আপনারা সহজেই আপনার ফোনের যেকোন ইমেজ এর সাইজ কম-বেশি করতে পারবেন সহজে। বন্ধুরা, তার জন্য একটু ধৈর্য ধরে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। আশা করি তাহলে আপনারা খুব সহজেই, ইমেজ এর সাইজ কম্প্রেস করতে পারবেন সহজেই।

Compress image অ্যাপ্লিকেশন এর মাধ্যমে ইমেজ এর সাইজ কম্প্রেস?

প্রিয় বন্ধুরা অ্যাপ্লিকেশন টির নাম হল, compress image এতোটুকু লিখে আপনারা গুগলে কিংবা প্লে স্টোরে সার্চ করলে, খুব সহজে অ্যাপ্লিকেশনটি পেয়ে যাবেন। আর অ্যাপ্লিকেশনটি মাত্র 1 এমবি। তাই যে কোন ফোনে ইন্সটল করে এই অ্যাপ্লিকেশন ব্যবহার করা সম্ভব। প্রথমত অ্যাপ্লিকেশনটি এর নাম এবং অ্যাপ্লিকেশনটির দেখতে কেমন? এটি বুঝতে নিচের স্ক্রিনশটটির চিহ্নিত অংশ লক্ষ করুন।

আশা করি উপরোক্ত চিহ্নিত অংশটি এবং স্ক্রিনশট সহকারে অ্যাপ্লিকেশনটি, দেখতে পেরেছেন ও অ্যাপ্লিকেশনটির নাম কি সেটা জানতে পেরেছেন। সুতরাং অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে ইন্সটল করে নিন, তারপর যখন আপনি অ্যাপ্লিকেশনটি ওপেন করবেন তখন, এলাউ চাইবে এলাউ করে দিবেন। তারপর শুরুতেই আপনাকে একটি ফাইল পছন্দ করতে হবে। অর্থাৎ আপনি যে ফটো নিয়ে কাজ করবেন সেটি সিলেক্ট করতে হবে। নিচের স্ক্রিনশটটি লক্ষ করুন।

আশা করি উপরোক্ত স্ক্রিনশট দেখে বুঝতে পেরেছেন, যে ফটোর দিয়ে কাজ করতে হবে সেটি সিলেক্ট করার পর। আপনাকে আপনার ইমেজটি এর অরিজিনাল সাইজ কেমন হবে, সেটি আপনি কত পারসেন্ট সেটি দেখতে পারবেন। সেখান থেকে আপনার মন মত পার্সন সিলেক্ট করে নিবেন, আমি এক পারসেন্ট সিলেক্ট করলাম, বুঝতে অসুবিধা হলে নিচের স্ক্রিনশটটি লক্ষ করুন।

আশা করি আপনারা উপরুক্ত স্ক্রিনশটটি লক্ষ করে, বুঝতে পেরেছেন কম্প্রেস করার জন্য আমাদের কি করতে হবে।আপনার পার্সোনাল সিলেক্ট করে কম্প্রেসে ক্লিক করবেন। তারপর অটোমেটিক্যালি আপনার ফটো সেভ হয়ে যাবে। তারপর আপনি চাইলেই ফটোটি দেখে আসতে পারেন ফাইল কিংবা গ্যালারিতে। চলুন এখন আমরা ফটোটির অবস্থা কেমন হলো সেটি স্ক্রিনশট এর মাধ্যমে দেখি!!!

আশা করি আপনারা উপরের স্ক্রিনশট দেখে, বুঝতে পেরেছেন। ছবিটির কমপ্লেস এর পার্থক্য, 500 কেবি থেকে মাত্র 15 কেবি হয়ে গেল ইমেজটি। সুতরাং আপনারা উপরোক্ত নিয়ম নীতি গুলো দেখে,, সহজে কিন্তু আপনার যে কোন ফটো কম্প্রেস করে, ফটো টির সাইজ কম বেশী এভাবে করতে পারবেন। যদি কোথাও কোনো কিছু প্রবলেম কিংবা কিছু জানার থাকে, তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

The post Image compress ইমেজ এর সাইজ কম কিংবা বেশী করার, অফলাইন দারুন একটি অ্যাপ্লিকেশন? appeared first on Trickbd.com.

Source: