Message Seen না করেই Whatsapp এ যেভাবে বার্তা পড়বেন

Posted on

You can read your WhatsApp messages on the sly without other people knowing

Whatsapp এ  Message Sent হয়েছে কি না, তা বোঝা যায় Message এর ঠিক নিচে থাকা টিক চিহ্ন দেখে। ধূসর একটি টিক চিহ্ন মানে প্রাপকের ফোনে এখনো Messageটি পৌঁছেনি। ধূসর রঙের দুটি টিক চিহ্ন দেখালে বুঝতে হবে, প্রাপকের ফোনে Messageটি পৌঁছেছে, তবে সেটি দেখেননি তিনি। ধূসরের বদলে নীল দুটি টিক চিহ্ন দেখালে বুঝবেন, প্রাপক Message খুলে দেখেছেন।

সেটা গেল বার্তা প্রেরকের দিক থেকে। যখন আপনি প্রাপক এবং চান না প্রেরক জানুক যে আপনি তাঁর পাঠানো বার্তা পড়েছেন, তখন কী করবেন? সহজ পদ্ধতিটা হলো, বার্তা না খোলা। তবে মনে করুন, ভেতরে কী লেখা আছে, তা জানার জন্য আপনি খুবই কৌতুহল রয়েছেন, তবে সে ক্ষেত্রে দুটি পদ্ধতি রয়েছে।

 

প্রথম পদ্ধতি :-

Read Receipt বন্ধ না করে ‘লুকিয়ে’ হোয়াটসঅ্যাপ বার্তা দেখে নেওয়ার বেশ কিছু সুযোগ আছে।

  • নোটিফিকেশন প্রিভিউ থেকে

কেউ আপনাকে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠালে স্মার্টফোনের নোটিফিকেশন প্রিভিউ অংশে দেখাবে। অ্যান্ড্রয়েডে ফোন আনলক থাকা অবস্থায় ওপরের দিক থেকে সোয়াইপ করে নিচে নামালে যে অংশ দেখায়, যেখানে নোটিফিকেশনগুলো এসে জমা হয়, সেটিই নোটিফিকেশন প্রিভিউ। এই অংশে হোয়াটসঅ্যাপ বার্তা না খুলেও তা দেখে নেওয়ার সুযোগ আছে। আবার হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন সমর্থন করে এমন স্মার্টওয়াচের নোটিফিকেশন থেকেও দেখতে পারবেন।

 

  • হোমস্ক্রিন উইজেট থেকে

অ্যান্ড্রয়েডের হোমস্ক্রিনের ফাঁকা অংশে ট্যাপ করে খানিকক্ষণ ধরে (হোল্ড) রাখলে উইজেট যোগ করার অপশন দেখাবে। সেখান থেকে হোয়াটসঅ্যাপের বার্তা দেখানোর উইজেট হোমস্ক্রিনে যুক্ত করলে ‘আনরিড’ মেসেজগুলো পড়ে নিতে পারবেন। অবশ্য দীর্ঘ বার্তা হলে পুরোটা না-ও পড়া যেতে পারে।ফোনে বার্তা আসার পর ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিয়ে বা এয়ারপ্লেন মোড সচল করে সেটি দেখতে পারেন। তবে ইন্টারনেটে সংযোগ ফিরে এলেই প্রাপক জেনে যাবেন।

দ্বিতীয় পদ্ধতি

Whatsapp এ আসা Message আপনি পড়েছেন কি না, তা প্রেরককে স্বয়ংক্রিয়ভাবে জানানো বা না জানানোর অপশনটির নাম ‘Read Receipt ” , সেটি বন্ধ করে রাখলে বার্তা প্রেরক জানবেন না আপনি বার্তাটি পড়েছেন কি না। কাজটি করার জন্য Whatsapp এগিয়ে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • স্মার্টফোনে Whatsapp চালু করে ওপরের ডান কোনা থেকে তিন বিন্দুতে ট্যাপ করে ‘Settings’ নির্বাচন করুন।
  • এরপর ‘অ্যাকাউন্ট’ থেকে ‘প্রাইভেসি’তে যান।
  • খানিকটা নিচে গেলে রিড রিসিপ্টস পাবেন, অপশনটি বন্ধ করে দিন।

Read Receipt বন্ধ রাখার সমস্যা হলো, আপনি কাউকে বার্তা পাঠালে তিনি পড়লেন কি না, তা জানার সুযোগও থাকবে না। আরেকটি ব্যাপার হলো, Group message এর ক্ষেত্রে অপশনটি কাজ করে না।

 

Sincerely;
Maestro (M4357R0)?

The post Message Seen না করেই Whatsapp এ যেভাবে বার্তা পড়বেন appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *