[Part-2] [Shopify Product Upload] মোবাইল দিয়েই Fiverr, Upwork এর মত জনপ্রিয় মার্কেটপ্লেস এ কাজ করুন এবং হয়ে উঠুন প্রফেশনাল ফ্রিল্যান্সার!

Posted on

আসসালামু আলাইকুম । কি অবস্থা সবার? Professional  Freelancing With Mobile এর দ্বিতীয় পর্বে আপনাকে স্বাগতম। গত পর্বের পোস্ট যারা দেখেন নি তারা নিচের দেওয়া লিংক থেকে দেখে নিন অন্যথায় এই পোস্ট এর কিছুই বুঝবেন না।

[Part-1] মোবাইল দিয়েই Fiverr, Upwork এর মত জনপ্রিয় মার্কেটপ্লেস এ কাজ করুন এবং হয়ে উঠুন প্রফেশনাল ফ্রিল্যান্সার!

 

আজকের পর্বে আমরা শিখবো কিভাবে শপিফাই স্টোর এ প্রডাক্ট আপলোড করতে হয়। Shopify কি জিনিস অনেকে হয়ত আগে থেকেই জানেন। যারা জানেন না তাদের জন্য সংক্ষেপে বলে দিচ্ছি। Shopify হচ্ছে মূলত একটা ইকমার্স ওয়েবসাইট তৈরী করার প্লাটফর্ম। Shopify এর সাহায্যে যে কেউ খুব সহজেই কোনো কোডিং/ প্রোগ্রামিং এর জ্ঞান ছাড়াই মূহুর্তের মধ্যেই ইকমার্স ওয়েবসাইট তৈরী করতে পারে।

গত কয়েক বছরে Shopify অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে এবং এর ফিউচার ও অনেক ভালো । যারা Shopify স্টোর সেটাপ/থিম কাস্টমাইজেশন পারে তারা এখন ভালোই টাকা পয়সা ইনকাম  করছে। আপনিও চাইলে শপিফাই স্টোর ডিজাইন / কাস্টমাইজেশন শিখতে পারেন। যাইহোক এটা আমাদের আজকের পোস্ট এর বিষয় নয়। আমাদের কাজ হচ্ছে শুধু মাত্র Shopify স্টোর এ কিভাবে প্রোডাক্ট আপলোড করা শেখা।

এখন অনেকেই প্রশ্ন করতে পারেন যে ” Shopify প্রোডাক্ট আপলোড শিখে আমাদের কী লাভ হবে? এই প্রশ্নের উত্তর আমি গত পোস্টেই খুব বিস্তারিত ভাবে বলেছিলাম তাও এই পোস্ট একটু সামাইরাইজ করে দেই।

বর্তমানে বিদেশের অনেক মানুষই অনলাইন বেজড ব্যবসা শুরু করে ইকমার্স ওয়েবসাইটে প্রোডাক্ট বিক্রি করে। এক্ষেত্রে যাদের খুব বেশি পরিমাণে প্রোডাক্ট থাকে তারা এই প্রোডাক্ট গুলো আপলোড করার জন্য লোক হায়ার করে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে। আমরা যদি এই প্রোডাক্ট আপলোড টা শিখতে পারি তাহলে আমরা ও মার্কেটপ্লেস এ এইটা নিয়ে গিগ খুলে ভালো পরিমাণ টাকা পয়সা রোজগার করতে পারবে।

আসলে প্রোডাক্ট আপলোড এর কাজ টা এতই সহজ যে আপনাকে কোনো ক্লায়েন্ট/গ্রাহক যদি আপনাকে   প্রোডাক্ট আপলোড এর কাজ দেয় তখনই আপনি ইউটিব দেখে শিখে নিতে পারবেন। আমাদের মূল কাজ হচ্ছে ফাইভারে প্রোডাক্ট আপ্লোড এর উপর গিগ খোলা। এখন শুধু মাত্র এই পোস্ট গুলো দেখে একটু ধারণা নেওয়া এই কাজ সম্পর্কে। এবং আমরা খুব শীগ্রই ফাইভার এ প্রোডাক্ট আপলোড এর উপর গিগ পাবলিশ করা নিয়ে বিস্তারিত আলোচনা করবো পরবর্তী পোস্ট গুলো তে। 

 

 

যাই হোক এতক্ষন অনেক কথাই বললাম। এখন কাজ কিভাবে Shopify স্টোর ক্রিয়েট ও প্রোডাক্ট আপ্লোড করতে হয় তা শেখা। [ বিশেষ দ্রষ্টব্যঃ আপনি যখন মার্কেটপ্লেস এ কাজ করবেন তখন আপনাকে স্টোর সেটাপ করতে হবেনা। আপনাকে ক্লায়েন্ট প্রোডাক্ট দিয়ে দিবে। আপনি শুধু সেই প্রোডাক্ট গুলো তার স্টোর এ আপ্লোড করবেন। ]

 

Shopify স্টোর ক্রিয়েট করার জন্য প্রথমে https://www.shopify.com/ এই লিংক এ চলে যান।  এরপর নিচের স্ক্রিনশর্ট গুলো অনুসরণ করুন।

উপরের স্ক্রিনশর্ট এর মত লগ ইন বাটন এ ক্লিক করুন

এরপর উপরের মত ক্রিয়েট স্টোর বাটনে ক্লিক করুন।

এরপর দেখুন আপনার ইমেইল এড্রেস টি ভেরিফাই করতে বলছে। আপনার ইমেইল/জিমেইল চ্যাক করলে শপিফাই থেকে একটা ভেরিফিক্যাশন মেইল পাবেন ঐটায় ক্লিক করে মেইটা ভেরিফাই করে নিন।

কনফার্ম ইমেইল এ ক্লিক করলে আপনার মেইল টি ভেরিফাই হয়ে যাবে। এরপর আবার পূর্বে যেই পেইজ এ ছিলেন ঐ পেইজ এ গিয়ে একবার রিফ্রেশ করুন।

এখন আপনি যেই নামে শপ খুলতে চান সেই নাম দিন। মনে রাখবেন আমরা এই শপ শুধু মাত্র প্র্যাক্টিস করার জন্য খুলছি। তাই যেকোনো একটা নাম দিয়ে দিলেই পারবেন। প্রফেশনাল হইতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। নাম দেওয়া হয়ে গেলে ক্রিয়েট স্টোর বাটনে ক্লিক করুন।

এরপর উপরের স্ক্রিনশর্ট এর মত অপশন গুলো সিলেক্ট করে নেক্সট এ ক্লিক করুন।

এখন দেখুন আপনার জন্য একটা স্টোর তৈরী হয়ে গেছে । এটা শপিফাই এরে ডিফল্ট ডিজাইন । আপনি চাইলে নিজের মত করে কাস্টমাইজ করতে পারবেন। তবে আমাদের উদ্দেশ্য যেহেতু শুধুমাত্র প্রোডাক্ট আপলোড প্র্যাক্টিস করা তাই আমদের অন্য অপশন গুলোতে হাত না দিলেও  চলবে।।

এখন আমাদের কাজ হচ্ছে আমাদের স্টোর এ কিছু ডেমো প্রোডাক্ট আপলোড করা। প্রোডাক্ট এর কোন অংশ কী নামে পরিচিত তা আমি পূর্বের পোস্ট এ বিস্তারিত লিখেছিলাম । ঐ পোস্ট যদি না দেখে থাকেন নিচের লিংক থেকে দেখে নিন।

[Part-1] মোবাইল দিয়েই Fiverr, Upwork এর মত জনপ্রিয় মার্কেটপ্লেস এ কাজ করুন এবং হয়ে উঠুন প্রফেশনাল ফ্রিল্যান্সার!

উপরের ছবিতে দেখুন সব অপশন গুলো মার্ক করা আছে। এখানে শুধু মাত্র অন্য একটি ইকমার্স ওয়েবসাইট দেখে দেখে কয়েকটা প্রোডাক্ট আপলোড করে নিন । যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট সেকশন তো আছেই।

 

আর তাছাড়া আপনাদের সাপোর্ট দেওয়ার জন্য একটা টেলিগ্রাম গ্রুপ খুলেছি যেখানে আপনারা এই বিষয় নিয়ে কোনো সমস্যার সম্মুখীন হলে একে অন্যজন কে সাপোর্ট দিতে পারবেন। আমিও থাকবো পাশাপাশি। 

 

Join Telegram Group 

 

সবাই সুস্থ থাকবেন। দেখা হবে আগামী পর্বে।

 

 

The post [Part-2] [Shopify Product Upload] মোবাইল দিয়েই Fiverr, Upwork এর মত জনপ্রিয় মার্কেটপ্লেস এ কাজ করুন এবং হয়ে উঠুন প্রফেশনাল ফ্রিল্যান্সার! appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *