Sandeep Maheshwari এর অসাধারণ ৩ টি উপদেশ যা আপনার জীবন পরিবর্তনে একটু হলেও সাহায্য করবে।

Posted on

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

3 Life Changing Lessons from Sandeep Maheshwari

QA Session Wait Sandeep Maheshwari অ্যাড কলকাতা ।এই আট্রিকেলটি আমরা জন্য খুবই স্পেশাল।Sandeep স্যারের ভিডিও থেকে আমি যা যা শিখেছি সেগুলো অল্প সময়ের মধ্যে মনে করতে পারার উদ্দেশ্যে আমি আর্টিকেলটি লিখছি। তো চলুন শুরু করা যাক।

Success is just shadow of love যেখানে Success আছে সেখানে ভালোবাসা আছে আর যেখানে ভালোবাসা নেই সেখানে সাকসেস নেই। আপনি এমন একজন মানুষ খুঁজে পাবে না যিনি সাকসেসফুল অথচ নিজের কাজকে ভালোবাসেন না। আপনি যেকোন সফল ব্যক্তিকে লক্ষ করে দেখতে পারেন। সে ক্রিকেটার হোক সিঙ্গার হোক কিংবা কোনো বিজনেসম্যান হোক সবার মধ্যেই দেখতেন যার যার কাজের জন্য তাদের মধ্যে রয়েছে অফুরন্ত ভালোবাসা আর এজন্যই তারা লাইফে সাকসেস দেখা পেয়েছেন।

আমরা যে ভুলটা করি সেটা হলো আমরা আমাদের ভালবাসাকে বেশি গুরুত্ব না দিয়ে লোককে বেশি গুরুত্ব দেই। নাম, যশ, খ্যাতি টাকাপয়সা যার দরুন আমাদের ভেতরটা গ্রীড আর ইনসাইটির মত নেগেটিভ চিন্তাধারা ভরে যায়। আর এই নেগেটিভিটিকে সাথে করে আমরা যখন কোন কাজ করতে যাই তখন আমাদের কাজগুলো মানুষের অন্তর পর্যন্ত পৌছাতে পারেনা। যার ফলে আমরা সাকসেসফুল হতে পারি না। আমাদেরকে একটা জিনিস খুব ভালোভাবে মাথায় রাখতে হবে যে নাম-যশ টাকা-পয়সা সবই টেম্পোরারি। সুনাম আর বদনাম এর মধ্যে একটা মিনিটের ফারাক এইসবই বাইরের চাকচিক্য ছাড়া কিছুই না।

তো আমাদেরকে টেম্পোরারি জিনিসগুলোর পিছনে না পড়ে থেকে আমাদের নিজেদের ভেতরের পার্মানেন্ট বিষয়গুলোর প্রতি বেশি মনোযোগী হওয়া উচিত। যেমন ভালোবাসা, যেকোনো কাজের প্রতি যদি আপনার সত্যি কারের ভালোবাসা থাকে কোন লোভ না থাকে তাহলে বুঝে নেবেন সেই কাজটা আপনার সত্যি কারের ভালোবাসা আর আপনি যখন আপনার ভালবাসার কাজগুলোতে ফোকাশ করবেন তখন আপনাকে সাক্সেস এর পিছনে ছুটতে হবে না সাক্সেস নিজেই আপনার পিছনে ছুটবে।

Socrates Triple Filter Test একটা কথা চিন্তা করুন যদি আপনি আপনার পুরোটা পাওয়ার আর পুরোটা efforts এখন শুধুমাত্র একটা কাজের উপর ঢেলে দেন তাহলে পৃথিবীর কারো কি সাধ্য আছে আপনাকে সাকসেসফুল হওয়া থেকে আটকায় ।কিন্তু আমরা এমন টা করতে পারিনা কেন কেননা আমাদের মাথার ভেতর সবসময়ই হাজার রকমের চিন্তা ঘুরপাক খেতে থাকে। তো এই হাজারো চিন্তার ভিড়ে দক্ষতার সাথে কাজ করতে পারার উপায় হল শুধুমাত্র সঠিক চিন্তাগুলোকে আমাদের মাথায় ঢুকতে দেওয়া। এমনটা করতে আমরা Socrates Triple Filter Test ইউজ করতে পারি। যখনই আপনি কোন কথা শুনবেন এবং আপনার মাথার মধ্যে সেই কথাগুলোর ঘুর পাক খেতে শুরু করবে তখনই আপনি এই tripple filter test এপ্লাই করতে পারেন।

যার মধ্যে প্রথম ফিল্টার হলোঃ কথাটা কি সত্যি

সত্যি বলতে পুরোপুরি সত্যি যদি সন্দেহ থাকে তাহলে চলবে না কারণ সন্দেহকে কখনো সত্যি বলা যায় না।

এরপর দ্বিতীয় ফিল্টারটা হলোঃকথাটা কি ভালো

ভালো বলতে বোঝানো হয়েছে আপনি কথাটা শোনার পর কি আপনার মধ্যে কোন পজিটিভ ইমোশন কাজ করছে নাকি নেগেটিভ ইমোশন।

আর তৃতীয় ফিল্টার হলোঃ কথাটা কি আপনার কোন কাজে দেবে।

হঠাৎ আপনি এই কথাটা জানায় কি আপনার কোন বেনিফিট হবে নাকি শুধুই ক্ষতি হবে।

এই তিনটি ফিল্টার এর মধ্যে যেকোনো একটা ফিল্টারের যদি সেই কথাটা পাশ করে যায় তবেই একমাত্র আপনি সেই কথাটাকে নিজের মাথায় ঢোকার অনুমতি দেবেন আর যদি তিনটের একটাতেও পাশ করতে না পারে তাহলে এই মুহুর্তেই সেই কথাটা কে আপনি আপনার মাথা থেকে ঝেড়ে ফেলবেন। কি দরকার এমন একটা ফালতু কথা ভেবে সময় নষ্ট করার যেটা নাতো সত্যি না তো ভালো আর নাই বা কোন কাজের।

You Can Never Change Others আপনি কখনোই অন্য একজনকে বদলাতে পারবেন না যতক্ষন না পর্যন্ত সে নিজে নিজেকে বদলানোর চেষ্টা না করছে। আপনি শুধুমাত্র নিজেকে বদলাতে পারবেন আপনার কনট্রোল শুধুমাত্র আপনার নিজের একশনস এর উপরে রয়েছে অন্য কারোর একশনসের উপর নয়। তো যদি কারো কাজ আপনার পছন্দ না হয় তো সেই মানুষটিকে বদলানো চেষ্টা না করে আপনি নিজের রিএকশনস বদলানোর ট্রাই করুন। সেটা কিভাবে সম্ভব সেটা তখনই সম্ভব যখন আপনি আপনার নিজের এক্সপেক্টেশনস একপাশে সরিয়ে রাখবেন।

আপনি নিজে একটা খারাপ কাজ করেন না বলে অন্য কেউ সেই খারাপ কাজটা করবে না এমনটা এক্সপেক্ট করবেন না। অন্য কেউ তো করতেই পারে সেটা তার ইচ্ছা আপনি যদি চানো তবুও আপনি কিছু করতে পারবেন না। এক্ষেত্রে আপনি শুধুই আপনার রিয়াকশন চেঞ্জ করতে পারবেন। যেমন ধরুন আপনার একজন বন্ধু আছে যে আপনাকে সবসময় উল্টোপাল্টা নামে ডাকে আপনি আপনার বন্ধুকে তো বদলাতে পারবেন না ঠিকই কিন্তু আপনি যদি চান তো আপনার রিয়াকশন ঠিকই চেঞ্জ করতে পারবেন। আপনি শুধু এটুকু করলেই আপনার জন্য পুরো সিচুয়েশনটাই চেঞ্জ হয়ে যাবে।

Trickbd তে অনেকেই পোস্ট কতে চান কিন্তু করতে পারছেন না। আপনারা Ictbn.Com ওয়েবসাইটে পোস্ট করতে পারেন।এখানে একাউন্ট করলেই author।এখানে প্রতি পোস্টের জন্য ৫-৫০ টাকা পর্যন্ত দেওয়া হয়।পোস্টের মানের উপর ভিত্তি করে। ICTBN.Com

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি


The post Sandeep Maheshwari এর অসাধারণ ৩ টি উপদেশ যা আপনার জীবন পরিবর্তনে একটু হলেও সাহায্য করবে। appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *