Tense নিয়ে যারা দুর্বল তাদের জন্য ‌?(গঠন প্রণালি সহ)

Posted on

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। প্রিয় বন্ধুরা পূর্বের আর্টিকেলে আমরা Tense কাকে বলে ও টেন্স কত প্রকার কি কি? এবং শেষের দিকে আমরা শিখেছিলাম টেন্স এর প্রকারভেদ অর্থাৎ, present tense past tense and future tense প্রত্যেকটি টেন্স আবার চারটি ভাগে বিভক্ত করা হয়েছে। যদিও কি কি বিষয় নিয়ে আগের আর্টিকেলে বলে দিয়েছিলাম বিস্তারিত। আজকে আমরা টেন্স এর পরবর্তী অংশটুকু অর্থাৎ টেন্স এর ফুল অংশ শেষ করে দিব।
আজকের আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে আশা করা যায়, আপনি টেন্স শেষ করতে পারবেন সংক্ষিপ্তভাবে। বিস্তারিত ভাবে বললে হয়তো বা আপনার বুঝতে একটু অসুবিধা হতে পারে। তবে আপনার বোঝার ক্ষেত্রে খুবই সহজ ভাবে আর্টিকেলটি শেষ করার চেষ্টা করব। আগের আর্টিকেলটি এবং আজকের আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে শেষপর্যন্ত যদি করে থাকেন তাহলে, অবশ্যই টেন্স এর পুরো বিষয় সম্পর্কে বিস্তারিত বুঝতে পারবেন। চলুন আজকের অংশটুকু নিয়ে বিস্তারিত জেনে নিন।

Present Tense চার ভাগে বিভক্ত করা হয়েছে। চলুন এই চার ভাগে বিভক্ত গুলোর বিস্তারিত ভাবে সংক্ষিপ্ত আকারে জেনে নিই।

1. Simple present/present indefinite tense কাকে বলেঃ যে টিম তারা বর্তমানে কোন কাজ করা, অভ্যাস বা চিরসত্য ইত্যাদি বোঝায় তাকে সাধারণত simple present/present indefinite tense বলা হয়ে থাকে।

যেমনঃ
**He sleeps. অর্থাৎ সে ঘুমায়।

**He reads a novel. অর্থাৎ তিনি একটি উপন্যাস পড়েন।

Simple present/present indefinite tense গঠন করার নিয়ম?

গঠনঃ Sub+V¹+Object.

বাক্যের শুরুতেই সাবজেক্ট বসবে। তারপর ভার্ব বা ক্রিয়া এর এক নম্বর রূপ এবং শেষে সাবজেক্ট বসবে। তবে একটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে যে, থার্ড পারসন ও সিঙ্গুলার নাম্বার ( he, she, it ও যে কোন ব্যক্তি, বস্তু) ইত্যাদি হলে verb-এর শেষে অর্থাৎ ক্রিয়া এর শেষে, s/es যোগ করতে হয়। অন্যদিকে verb-এর শেষে যদি y থাকে এবং y এর আগে কনসোনেন্ট( a,e,I,o,u) এই 5 টি অক্ষরের কোন একটি অক্ষর থাকলে, y এর পরিবর্তে ies বসে।

উদাহরণঃ
** The boy play football.
Ans: the boy plays football.

** He always carry an umbrella with him.
Ans: he always carries an umbrella with him.

2. Present continuous tense কাকে বলেঃ যে টেন্স দ্বারা বর্তমান কালে কোনো কাজ চলছে বোঝায় তাকে present continuous tense বলা হয়ে থাকে।

যেমনঃ
** I am reading a novel. অর্থাৎ আমি একটি উপন্যাস পড়ছি।

Present continuous tense গঠন করার নিয়ম?

গঠনঃ Sub+am/is/are+V¹+ing+Object.

বাক্যের শুরুতে সাবজেক্ট বসবে। তারপর নাম্বার ও পারসন অনুযায়ী be verb( am,is,are) বসবে। তারপর verb-এর এক নম্বর রূপের শেষে ing বসবে। তবে এখানে মনে রাখা দরকার যে I এরপরে am বসবে। এবং থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার ( He,She,it etc) এরপরে is বসবে। এবং we, you,they ও পুরুলিয়ার সাবজেক্ট এর পর are বসবে।

উদাহরণঃ
** I am eating race. অর্থাৎ আমি ভাত খাচ্ছি।

** He is reading book. অর্থাৎ সে বই পড়িতেছে।

Present perfect tense কাকে বলেঃ যে টেন্স দ্বারা কোনো কাজ এই মাত্র শেষ হয়েছে কিন্তু তার ফল এখনো বর্তমান, এরূপ অর্থ প্রকাশ করে থাকে সাধারণত present perfect tense বলা হয়ে থাকে।

Present perfect tense গঠন করার নিয়ম?

গঠনঃ Sub+ Have/has+V³+Object.

বাক্যের শুরুতে সাবজেক্ট বসাতে হবে। তারপর have/has বসাতে হবে নিয়ম অনুযায়ী। তারপরে মূল verb-এর past participle অর্থাৎ ভার্বের তিন নম্বর রূপ। এবং শেষে অবজেক্ট বসাতে হবে। তবে এখানে মনে রাখবেন যে he, she, it, ও অন্যসব সিঙ্গুলার নাম্বার যুক্ত থার্ড পারসন এরপর has বসবে। I, we, you, they ও পুরুলার সাবজেক্ট এর পর have বসবে।

উদাহরণঃ
**I have learnt English. অর্থাৎ আমি ইংরেজি শিখিয়াছি।

**I have done the work. অর্থাৎ আমি কাজটি করিয়াছি।

4. Present perfect continuous tense কাকে বলেঃ যে টেন্স দ্বারা কোন কাজ আগে শুরু হয়ে বর্তমানে চলছে বোঝাই সাধারণত তাকে present perfect continuous tense বলা হয়ে থাকে।

Perfect continuous tense গঠন করার নিয়ম?

গঠনঃ Sub+ have been/has been+ V¹+ing+Object.

বাক্যে শুরুতে সাবজেক্ট বসাতে হবে। তারপর have been/has been বসাতে হবে নিয়ম অনুযায়ী। তারপর ভার্ব বা ক্রিয়া এর এক নম্বর রুম এর সাথে ing বসাতে হবে। এবং শেষে অবজেক্ট বসাতে হবে। তবে এখানে একটু মনে রাখবেন যে, I, we, you, they ও পুরুলার সাবজেক্ট এর পর have been বসবে অবশ্যই। আর সব ক্ষেত্রে has been বসবে।

উদাহরণঃ
** School has been providing an idea and standard teaching science 1999. অর্থাৎ ১৯৯৯ সালে থেকে বিশ্ববিদ্যালয়গুলো আদর্শ ও গুণগত শিক্ষা দিচ্ছে।

আর্টিকেলের শেষ কথা?

প্রিয় বন্ধুরা, টেন্স এর তিন প্রকার প্রেজেন্ট টেন্স পাস্ট টেন্স ফিউচার টেন্স। এই তিনটি প্রকার আবার চার ভাগে বিভক্ত করা হয়েছে। যেটি আমরা প্রথমটি অর্থাৎ প্রেজেন্ট টেন্স এর চার প্রকার নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করেছি। অন্যান্য দুইটি টেন্স নিয়েও আজকে আমরা আলোচনা করতে চাচ্ছিলাম তবে, প্রথমটি পড়তে গিয়ে অন্যটি ভূলে যাওয়ার কারণে। আজকে আমরা একটি নিয়ে আলোচনা করেছি। তাই আন্তরিকভাবে দুঃখিত তবে আপনাদের সুবিধার্তে আর্টিকেলটি করা।

আশা করি বাকি দুটি খুব শীঘ্রই পাবলিশ করা হবে। তবে তার পূর্বে আজকের এই অংশটুকু প্রয়োজনীয় স্ক্রিনশট দিয়ে সেভ করে রাখুন নিজের কাছে। আর্টিকেলটি কেমন লাগলো সেটা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। আর আপনারা কোন বিষয়ে শিখতে বা জানতে চান সেটা কমেন্ট করুন। আশাকরি শিক্ষা বিষয়ক নানা ধরনের আর্টিকেল আমরা খুব শীঘ্রই পাবলিশ করব আরও অনেক। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

The post Tense নিয়ে যারা দুর্বল তাদের জন্য ‌?(গঠন প্রণালি সহ) appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *