আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। অনলাইন জগতে আমরা বিভিন্ন জিনিস ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকি। তার মধ্যে অন্যতম একটি প্লাটফর্ম হল WhatsApp খুবই কম লোক রয়েছে যারা হোয়াটসঅ্যাপ নাম শুনেনি। বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপ নতুন একটি আপডেট নিয়ে আসছে। যদিও হয়তোবা আপডেট সম্পর্কে অনেকেই আগে থেকে জানতে পারেন।

তাছাড়া আমি ট্রিকবিডিতে এই ধরনের কোন পোস্ট এখনও পর্যন্ত পাইনি। ঠিক এ কারণেই পোষ্টটি আপনাদের কাছে শেয়ার করার আগ্রহ হলো। যারা নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তাদের জন্য হোয়াটসঅ্যাপ এর আপডেট সম্পর্কে জানা অত্যাবশ্যক ও খুবই গুরুত্বপূর্ণ। এই ভেবেই আর্টিকেলটি বা পোস্টটি আপনাদের সাথে শেয়ার করছি। কথা না বাড়িয়ে চলুন whatsapp-এর আপডেট সম্পর্কে বিস্তারিত এখনই জেনে নেওয়া যাক।

হোয়াটসঅ্যাপ বর্তমান সময়ে 8 টি গুরুত্বপূর্ণ আপডেট এসেছে। দিন যত যায় প্রযুক্তি ততই কঠোর এমনকি প্ল্যাটফর্ম ও কঠোর হয়ে যাচ্ছে। তাছাড়া অন্যান্য প্ল্যাটফর্ম এর চেয়ে, জনপ্রিয় হোয়াটসঅ্যাপ ও খুবই কঠোর হয়ে গিয়েছে। ভুলেও আপনি যদি এই আটটি কাজ আপনার হোয়াটস্যাপ একাউন্টে করে থাকেন, তাহলে হয়তোবা আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্লক হতে সময় লাগবে না। চলুন এখন এই 8 WhatsApp update news কি কি বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করি।

WhatsApp update news খুবই গুরুত্বপূর্ণ আপডেট হোয়াটসঅ্যাপে 8 টি!

1. আপনাকে যদি বহুসংখ্যক ইউজার ব্লক করে দেয়, তাহলে হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্ট blocked হবে!

সাধারণভাবে কোনো নম্বর থেকে অপ্রয়োজনীয় বা বিরক্তিকর একাধিক মেসেজ এলে আমরা তৎক্ষণাৎ সেই অ্যাকাউন্টটিকে ব্লক করে দিই। ঠিক একইভাবে আপনাকেও যদি বহুসংখ্যক ইউজার (তারা আপনার কন্ট্যাক্ট লিস্টে থাকুক বা না থাকুক) ব্লক করে থাকে, তাহলে কিন্তু হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্ট ব্যান করতে পারে। কারণ হোয়াটসঅ্যাপও আমাদের মতো একই কথা ভাববে যে, বহুসংখ্যক কন্ট্যাক্টসে স্প্যাম মেসেজ বা ভুয়ো খবর পাঠানোর জন্যই এত বিপুল সংখ্যক লোক আপনাকে ব্লক করেছে।

2. সহিংসতাকে (violence) প্রোমোট করে এমন ভুয়ো মেসেজ বা ভিডিও হোয়াটসঅ্যাপে ভুলেও পাঠাবেন না!

হোয়াটসঅ্যাপ স্পষ্টভাবে ইউজারদের সতর্ক করে জানিয়েছে যে, অযথা মানুষকে বিব্রত বা হয়রান করার উদ্দেশ্যে মেসেজ বা ভিডিও পাঠানোর জন্য তারা যেন কোনোভাবেই এই প্ল্যাটফর্মটিকে ব্যবহার না করে। তাই শিশু তথা অন্য ব্যক্তিদের শোষণ বা সহিংসতাকে প্রোমোট করে, এমন ভিডিও বা মেসেজ পাঠালে জেনে রাখুন যে আপনার অ্যাকাউন্ট তৎক্ষণাৎ ব্যান করবে হোয়াটসঅ্যাপ।

3. ছদ্মবেশ ধারণের বিরুদ্ধে হোয়াটসঅ্যাপের স্পষ্ট নির্দেশিকা রয়েছে। এতে বলা হয়েছে যে, যদি দেখা যায় যে আপনি অন্য কারোর জন্য অ্যাকাউন্ট তৈরি করেছেন এবং অন্য কারোর ছদ্মবেশ ধারণ করেছেন, তাহলে তৎক্ষণাৎ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হবে।

তাই আমাদের অবশ্যই খেয়াল রাখা উচিত, ছদ্মবেশ ধারণ করে হোয়াটসঅ্যাপ প্লাটফর্মে কোন ভিডিও ফুটেজ কিংবা ছবি ইত্যাদি পাবলিশ করব না। তাছাড়া খুবই কঠোর হিসেবে স্পষ্ট ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ এ বিষয়ে। তাই আশা করব এই ধরনের কাজ যারা করবেন বা করেছেন, তারা সতর্ক হয়ে কাজ গুলো থেকে বিরত থাকবেন।

4. যদি কেউ আপনার কন্ট্যাক্ট লিস্টে না থাকে এবং আপনি যদি সেই ব্যক্তিকে খুব বেশি মেসেজ পাঠান, তবে হোয়াটসঅ্যাপ আপনাকে নিষিদ্ধ করতে পারে!

আপনার কন্ট্যাক্ট লিস্টে না থাকা সত্ত্বেও আপনি যদি কোনো ব্যক্তিকে অনর্গল মেসেজ পাঠিয়ে যেতে থাকেন, তাহলে সেক্ষেত্রেও কিন্তু হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে পারে। অর্থাৎ, আপনি যদি বাল্ক মেসেজিং, অটো-মেসেজিং, অটো-ডায়ালিং এবং এই জাতীয় অবৈধ বা অননুমোদিত ক্রিয়াকলাপের সাথে জড়িত থাকেন, তাহলে হোয়াটসঅ্যাপ আপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

5. আপনি যদি WhatsApp Delta, GBWhatsApp, WhatsApp Plus ইত্যাদি থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করেন, তবে হোয়াটসঅ্যাপ আপনাকে নিষিদ্ধ করতে পারে!

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির নির্দেশিকা অনুযায়ী, সর্বদা অফিসিয়াল হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন ব্যবহার করা উচিত। WhatsApp Delta, GBWhatsApp, WhatsApp Plus ইত্যাদির মতো থার্ড-পার্টি অ্যাপগুলি ব্যবহার করলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চিরকালের জন্য নিষিদ্ধ করা হতে পারে। গোপনীয়তা তথা নিরাপত্তা সুরক্ষা সংক্রান্ত উদ্বেগের কারণে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের এই জাতীয় অ্যাপগুলি ব্যবহার করার অনুমতি দেয় না।

6. যদি প্রচুর সংখ্যক ইউজার আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করে, তবে হোয়াটসঅ্যাপ আপনাকে নিষিদ্ধ করতে পারে!

যদি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের বিরুদ্ধে প্রচুর অভিযোগ জমা পড়ে থাকে এবং আপনার বিরুদ্ধে অনেক ইউজার রিপোর্ট করেন, তাহলে তৎক্ষণাৎ হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্ট ব্যান করতে পারে।

7. আপনি ব্যবহারকারীদের ম্যালওয়্যার বা ফিশিং লিঙ্ক পাঠালে হোয়াটসঅ্যাপ আপনাকে নিষিদ্ধ করবে!

আপনি যদি Android ফোনে APK ফাইল আকারে ম্যালওয়্যার পাঠান বা ব্যবহারকারীদের বিপজ্জনক ফিশিং লিঙ্ক ফরোয়ার্ড করেন, তবে হোয়াটসঅ্যাপ আপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়ে আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে পারে।

8. হোয়াটসঅ্যাপে পর্ন ক্লিপ, হুমকি জাতীয় বা মানহানিকর কোন ধরনের খারাপ কিছু পাঠানো যাবে না!

হোয়াটসঅ্যাপ তার নির্দেশিকায় স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, ব্যবহারকারীরা অবৈধ, অশ্লীল, মানহানিকর, হুমকি জাতীয়, ভয় দেখানো, হয়রানিমূলক, ঘৃণ্য মেসেজ পাঠানোর জন্য নিষিদ্ধ হবেন। এছাড়াও, হোয়াটসঅ্যাপে পর্ন ক্লিপ পাঠানোর অনুমতি নেই। তাই এই জাতীয় কোনো কাজ করলে হোয়াটসঅ্যাপের হাত থেকে আপনি নিস্তার পাবেন না।

তাই এখন আশা করব আপনারা সবাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময়, উপরোক্ত বিষয়গুলো ভেবে চিন্তে কাজকর্ম করবে হোয়াটসঅ্যাপে। আপনাদের জন্য হোয়াটসঅ্যাপ এর দুর্দান্ত আটটি আপডেট পৌঁছে দেওয়ার জন্য, অবশ্যই আর্টিকেল একটি লাইক দিয়ে উৎসাহ দিবেন। আর কোন ধরনের প্রশ্ন মন্তব্য থাকলে সেটা কমেন্ট করতে ভুলবেন না। তাছাড়া কেউ খারাপ মন্তব্য করবেন না আশা করি।

সূত্রঃ অনলাইন থেকে

আর্টিকেল সম্পর্কিত শেষ কথা?

প্রিয় বন্ধুরা, এই ছিল আমাদের আজকের পোস্ট এর মূল বিষয়। আশা করি আপনারা সকলে, WhatsApp update news 8 টি সতর্কবার্তা পেয়েছেন। যদি কোথাও কোন প্রশ্ন থেকে থাকে তাহলে সেটা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। বরাবরের মত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আশাকরি অন্য কষ্টে আবারো খুব শীঘ্রই দেখা হবে। আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

The post WhatsApp new update: হোয়াটসঅ্যাপে নতুন 8 আপডেট জেনে নিন! হয়তোবা ভুলের কারনে হতে পারে আপনার একাউন্ট সাসপেন্ড! appeared first on Trickbd.com.

Source: